Latest News

অনলাইনে স্মার্ট কার্ড রিচার্জ করবেন কীভাবে? স্টেশনে ক্যাম্প করে শেখাচ্ছেন মেট্রো কর্মীরা

দ্য ওয়াল ব্যুরো: মোবাইল ফোনের মাধ্যমে মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জ (Smart Card) করার প্রক্রিয়া আগেই চালু হয়েছিল। কিন্তু সেই পরিষেবা এখনও বিশেষ জনপ্রিয়তা পায়নি। মেট্রোর টিকিট কাটার জন্য লম্বা লাইনে না দাঁড়িয়ে অ্যাপের মাধ্যমেই কীভাবে স্মার্ট কার্ড রিচার্জ করে নেওয়া যায় তা ক্যাম্প করে শেখাচ্ছে মেট্রো কর্তৃপক্ষ (Kolkata Metro)। বিভিন্ন স্টেশনে এই ক্যাম্প বসছে।

Metro Smart Card

শনিবার কালীঘাট এবং মহানায়ক উত্তর কুমার স্টেশনে এমন প্রশিক্ষণের ক্যাম্প বসান মেট্রোরেল কর্মীরা (Online Recharge)। সেখানেই যাত্রীদের তাঁরা শিখিয়ে দেন কীভাবে সহজেই ফোন থেকে স্মার্ট কার্ড রিচার্জ করা যায়।

online recharge

বস্তুত, স্মার্ট কার্ড ঘরে বসেই রিচার্জ করার জন্য গত মার্চ মাসে ‘মেট্রো রাইড কলকাতা’ (Metro Ride Kolkata) নামের একটি অ্যাপ চালু করা হয়েছিল। তার মাধ্যমে স্মার্ট কার্ড রিচার্জ করে নিলে মেট্রো স্টেশনে আর টিকিটের লাইনে দাঁড়ানোর প্রয়োজন পড়ে না। এছাড়া ওই অ্যাপের মাধ্যমে কিউআর কোড বেসড টিকিটও বুক করা যায় সহজেই। অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে হয়।

smart card

আরও পড়ুন: ভরা স্টেশনে প্রচার করতে আসবেন সিনেমার হিরো-হিরোইনরা! সবুজ সঙ্কেত দিল কলকাতা মেট্রো

অ্যাপের মাধ্যমে ইতিমধ্যে অনেকেই স্মার্ট কার্ড রিচার্জের প্রক্রিয়া শুরু করে দিয়েছেন। নিত্যযাত্রীরা অনেকেই এই পরিষেবা ব্যবহার করেন। কিন্তু অনেকেই এমন আছেন যাঁরা এখনও অ্যাপ ব্যবহার করেন না। মূলত তাঁদের মাঝেও অ্যাপের জনপ্রিয়তা বাড়াতে স্টেশনে স্টেশনে ক্যাম্প বসাচ্ছে কলকাতা মেট্রো।

You might also like