Latest News

Kolkata Metro: আগামী সপ্তাহ থেকেই বাড়ছে ট্রেনের সংখ্যা! সময়ও কি বাড়বে, কী জানাল মেট্রোরেল

দ্য ওয়াল ব্যুরো: যাত্রীদের সংখ্যা বাড়ছে হু হু করে, চাপ বাড়ছে মেট্রো রেলের উপর। তাই এবার বাড়তে চলেছে কলকাতা মেট্রোর (Kolkata Metro) সংখ্যা। আগামী সোমবার থেকেই বাড়ছে মেট্রো।

গতকাল, বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে মেট্রোরেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা জানান, এখন ২৭৬ বার কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত চলাচল করে মেট্রো। সোমবার থেকে সেই সংখ্যা বেড়ে হবে ২৮৪। কমতে পারে দুই মেট্রোর সময়ের ব্যবধানও। এর পরে বাড়তে পারে মেট্রো চলাচলের সময়সীমাও। এখনও অবশ্য সে সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। রাতের মেট্রোর সময় কিছুটা হলেও বাড়ানো হবে বলে জানা গেছে।

দু’বছরের করোনা পরিস্থিতি পার করে স্বাভাবিক হয়েছে মানুষের জীবন। কাজের ছোটাছুটি আবার সেই আগের মতোই। ফলে একধাক্কায় যেন বেড়ে গিয়েছে যাত্রী সংখ্যা। পরিসংখ্যান বলছে, এখন প্রতিদিন সাড়ে চার লক্ষেরও বেশি মানুষ মেট্রোয় (Kolkata Metro) যাতায়াত করেন। সেই তুলনায় মেট্রোর সংখ্যা পর্যাপ্ত নয়। তাই সে কথা মাথায় রেখে সংখ্যা বাড়ানো হবে।

এখন সোম থেকে শনিবার সকাল সাতটায় প্রথম মেট্রো ছাড়ে দুই প্রান্তিক স্টেশন কবি সুভাষ স্টেশন এবং দক্ষিণেশ্বর থেকে। রাতের শেষ মেট্রো দক্ষিণেশ্বর থেকে ৯টা ১৮, আর দমদম থেকে ৯:৩০ ছাড়ে। কবি সুভাষ থেকেও ছাড়ে ৯:৩০-এ। এই সময়সীমাও বাড়ানো হবে ভবিষ্যতে।

এসবের পাশাপাশি অদূর ভবিষ্যতে চলতে শুরু করবে হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো। নিউ গড়িয়া-এয়ারপোর্ট এবং জোকা-বিবাদি বাগ মেট্রোর একাংশও চালু হয়ে যাবে। সেপ্টেম্বরেই জোকা-তারাতলা এবং অক্টোবরে নিউ গড়িয়া থেকে হেমন্ত মুখার্জি স্টেশন পর্যন্ত লাইন খুলে দেওয়া হবে। দিনে একটি লাইন দিয়ে আপাতত একটি ট্রেনই যাতায়াত করবে। পরে সেই সংখ্যা বাড়ানো হবে।

শিয়ালদহ মেট্রো স্টেশনেও কমিশনার অফ রেলওয়ে সেফটির পর্যবেক্ষণ হয়ে গিয়েছে। রিপোর্ট আসার পরে এপ্রিল মাসের মধ্যেই চালু হয়ে যেতে পারে সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পরিষেবাও।

যাদবপুরের আলোক বিজ্ঞান ল্যাবরেটরি পুড়ে ছাই, নিশ্চিহ্ন গুরুত্বপূর্ণ গবেষণা নথি

You might also like