Latest News

কলকাতা মেট্রোতে যুক্ত হচ্ছে আরও নতুন রেক

দ্য ওয়াল ব্যুরো: নতুন ২৮টি ট্রেন জুড়ছে কলকাতা মেট্রোতে (Kolkata Metro)। আধুনিকভাবে সাজানো পুরো শীততাপ নিয়ন্ত্রিত রেকগুলি চলবে কলকাতার বুকে।

এই ২৮টি ট্রেনের মধ্যে ১৫টি তৈরি করেছে চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি ও বাকিগুলো বিএইচইএল তৈরি করছে। চেন্নাইয়ে তৈরি ১৫টি ট্রেনের মধ্যে ৬টি ইতিমধ্যেই গতবছর সেপ্টেম্বরে এসে পৌঁছেছে, আরও ৩টি আগামী চার মাসের মধ্যে এসে পৌঁছাবে বলে খবর।

আরও পড়ুনঃ শাহরুখের বাংলোয় এনসিবি হানা! জেল থেকে ছেলেকে দেখে ফেরার পরেই হাজির গোয়েন্দারা

চিনের ডালিয়ানে তৈরি একটি রেক ২০১৯ সালের মার্চ মাসে কলকাতায় এসেছিল। যদিও ট্রেনটি এখনও বাণিজ্যিকভাবে চালু হয়নি। “ট্রেনটি এখনও রিসার্চ ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশনের ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে। চিন থেকে একটি দল কিছু সংশোধনের জন্য কলকাতায় আসবেন” জানান এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

ওই চিনা ফার্মের সঙ্গে ১৪টি ট্রেনের চুক্তি করা হয়েছিল তার মধ্যে প্রথমটি কলকাতা বন্দরে পৌঁছেছিল ২০১৯-এর ৩ মার্চ। এতদিন পর্যন্ত একমাত্র ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরির ট্রেন চলত কলকাতায় সেই প্রথা ভেঙে চিন থেকে ট্রেনটি এসে পৌঁছায় কলকাতায়।

ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরির তৈরি মেধা রেকগুলি ২০১৭ সালে কলকাতাতে এলেও তা চালু হতে দুইবছর সময় নিয়েছিল। রেকগুলি কিছু ত্রুটি ধরা পড়েছিল। যা কাটিয়ে নামানো হয়েছিল। বাকি রেকগুলো খুব তাড়াতাড়ি চলবে বলে আশাবাদী মেট্রো কর্তৃপক্ষ।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like