Latest News

কলকাতা লিগ শুরু সামনের সপ্তাহেই, মাঠে থাকবে অ্যাম্বুব্যাগ পাম্প

দ্য ওয়াল ব্যুরো: আগামী সপ্তাহ থেকে শুরু হবে কলকাতা লিগ (Kolkata League 2022)। প্রিমিয়ার লিগ শুরু হবে জুলাইয়ের শেষদিকে। শুরু হয়ে গিয়েছে ফুটবলারদের সিআরএসের কাজ। ময়দানের মাঠে মাঠে বসে গিয়েছে বারপোষ্ট। যে সব মাঠে ঘাষের আগাছা ছিল তাও কেটে পরিস্কার করা হয়েছে।

আইএফএ (IFA) সচিব অনির্বাণ দত্ত এদিন জানান, সময় বেশি নেই আমাদের কাছে। এর মধ‍্যেই লিগ শুরু করতেই হবে। ক্লাব কর্তাদের সহযোগিতা পাচ্ছি। এবার প্রথম বয়স ভিত্তিক লিগ হবে। সেই কারণে চাপ আছে। আমাদের সতর্কও থাকতে হবে। বয়স ভিত্তিক লিগ হওয়ায় জুনিয়র ফুটবলারদের সংখ‍্যা অনেক বেশি থাকছে। তাই আমরা মাঠে মেডিকেল ইউনিটের উপর বেশি করে জোর দিচ্ছি। ম‍্যাচ চলাকালীন মাঠে মেডিকেল ইউনিট থাকবে। অ‍্যাম্বুলেন্সের সংখ‍্যা বাড়িয়ে চারটি করা হয়েছে। আর এই বছর থেকে প্রত‍্যেক ম‍্যাচে থাকবে অ‍্যাম্বুব‍্যাগ পাম্প। কোনও ফুটবলার মাঠেই অসুস্থ হয়ে পড়লে সঙ্গে সঙ্গে সেই ফুটবলারের চিকিৎসা করা হবে।

ম‍্যাচ খেলার সময় শ্বাসকষ্টের সমস্যা হলে অ‍্যাম্বুব‍্যাগ পাম্প ব‍্যবহার করা হবে। এই অ‍্যাম্বুব‍্যাগ পাম্প হল অস্থায়ী ভেন্টিলেশন। শ্বাসপ্রশ্বাস চালু রাখতে ‘অ্যাম্বুব্যাগ পাম্প’ই বড় ভরসা। এই পদ্ধতিতে শ্বাসনালিতে ঢোকানো টিউব অক্সিজেন সরবরাহকারী একটি বেলুনের সঙ্গে যুক্ত থাকে। ওই বেলুন ঠিক মাত্রায় পাম্প করে অক্সিজেন পাঠাতে হয় ফুসফুসে। ময়দানে ফুটবল লিগে এই প্রথম অ‍্যাম্বুব‍্যাগ পাম্প ব‍্যবহার করা হবে।

ইংল্যান্ডে টি ২০ সিরিজেও নেতা হার্দিক! নেই কোহলি, রোহিতরা

You might also like