Latest News

Kolkata Airport: স্ব-নির্ভর গোষ্ঠীর পাশে কলকাতা বিমানবন্দর, বসছে হস্তশিল্পের দোকান

দ্য ওয়াল ব্যুরো: প্লেনে ওঠার জন্য হাতে বেশ খানিকটা সময় আছে আপনার হাতে? আগেভাগেই পৌঁছে গেছেন বিমানবন্দরে (Kolkata Airport)? সময় কাটানোর জন্য আপনি ঢুঁ মারতেই পারেন বিমানবন্দরের ভিতরের মেলা প্রাঙ্গণে। পেয়ে যাবেন হাতের কাজের নানান জিনিস। নিজের পছন্দের জিনিস আপনি চাইলেই কিনে নিতে পারেন বিমানবন্দরের মধ্যেই।

কী কী পাবেন? হাতের কাজ করা পাটের ব্যাগ থেকে শুরু করে বিভিন্ন মাটির পাত্র, পোশাক। সবই হস্তশিল্পের উৎকৃষ্ট সামগ্রী। কলকাতা বিমানবন্দরের (Kolkata Airport) মধ্যে স্বনির্ভর গোষ্ঠীদের সুযোগ করে দেওয়া হচ্ছে, তাঁদের শিল্প সামগ্রী দেশ-বিদেশের মানুষের সামনে তুলে ধরার জন্য।

আরও পড়ুন: লালবাজারের নাকের ডগায় প্রতারণা চক্র! ৯ বছর ধরে রমরমিয়ে চলছিল লোক ঠকানোর ব্যবসা

কলকাতা বিমানবন্দরের (Kolkata Airport) টার্মিনালের মধ্যেই ১০০ বর্গফুট জায়গাকে এইসব দোকান দেওয়ার জন্য বেছেছে বিমানবন্দর কর্তৃপক্ষ। এখানেই বিভিন্ন সময়ে নিজেদের জিনিসের সম্ভার নিয়ে বসতে পারে স্বনির্ভর গোষ্ঠীগুলি। তার জন্য নির্দিষ্ট পোর্টালে আবেদন করতে হবে।

গত ৩১ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত এই পোর্টালে আবেদনের সুবিধা ছিল। তবে হতাশ হওয়ার কোনও কারণ নেই। এখন আবার ২৬ মে-র মধ্যে ফের আবেদন করার সুযোগ থাকছে। পাশাপাশি পুরনো লাইসেন্স প্রাপ্তরা বিমানবন্দরে পসরা নিয়ে বসছেন।

বিমানবন্দরের এক উচ্চ পদস্থ কর্মকর্তার কথায়, নারী ও কারিগরি শিল্পের সঙ্গে যুক্ত প্রতিভাশালী মানুষকে উৎসাহিত করতে ও সঠিক সুযোগ প্রদান করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। স্বনির্ভর গোষ্ঠীগুলি ভারতের সবচেয়ে শক্তিশালী মাধ্যম।’

বৃহস্পতিবার এই আউটলেটের উদ্বোধন করেন রাজ্য মিশন ডিরেক্টর স্মিতা পাণ্ডে, বিমানবন্দরের অধিকর্তা সি পট্টাভী এবং বিমানবন্দরের অন্যান্য আধিকারিকরা।

You might also like