Latest News

রাস্তা পারাপারে নিরাপদ রিফিউজ আইল্যান্ড শহরে

দ্য ওয়াল ব্যুরো: কলকাতা শহরে পথ দুর্ঘটনা (Kolkata Accident) কমাতে শহরের ব্যস্ত রাস্তায় ‘রিফিউজ আইল্যান্ড’ (Refuge Island) তৈরি করছে কলকাতা পুরসভা ও পুলিশ। যৌথ উদ্যোগে। ইতিমধ্যেই ধর্মতলার ডোরিনা ক্রসিংয়ে তৈরি করা হয়েছে ওই আইল্যান্ড।

অনেক সময় দেখা যায় রাস্তা পার হতে গিয়ে সিগন্যাল সবুজ হয়ে গেল! তখন দ্রুত গতিতে গাড়ি ধেয়ে আসে। ভয়ে অনেকেই হতভম্ব হয়ে পড়েন। ঘটে যায় বিপদ। ওই পরিস্থিতি এড়াতেই ঠিক হয়েছে, রাস্তার জেব্রা ক্রসিংয়ের মধ্যেই থাকবে একটি নির্দিষ্ট জায়গা বা প্ল্যাটফর্ম। যাকেই বলা হচ্ছে রিফিউজ আইল্যান্ড। যেখানে দাঁড়িয়ে পড়লেই পথচারীরা নিরাপদ।

Image - রাস্তা পারাপারে নিরাপদ রিফিউজ আইল্যান্ড শহরে

কলকাতা পুরসভা সূত্রে খবর, জেব্রা ক্রসিংয়ে নির্দিষ্ট দূরত্ব অন্তর তৈরি করা হবে এই আইল্যান্ড। রাস্তা পারাপারের সময় সিগন্যাল খুলে গেলে আর চিন্তার কোনও কারণ নেই। পেভার ব্লকের রিফিউজ আইল্যান্ড রাস্তা থেকে অনেকটাই উঁচুতে থাকবে। সামনে গার্ডরেল দিয়ে ঘেরা থাকবে।

ধর্মতলার পাশাপাশি চিত্তরঞ্জন অ্যাভিনিউ, মহাত্মা গান্ধী রোড ক্রসিং, শ্যামবাজার ক্রসিং, ই এম বাইপাস, পাটুলি ক্রসিং, এক্সাইড ক্রসিং, টেগোর পার্ক, ই এম বাইপাস ক্রসিং, রুবি কানেক্টর, বিবেকানন্দ রোড, এপিসি রোড ক্রসিং (মানিকতলা), ফুলবাগান ক্রসিং, শরৎ বোস রোডের ওপর মিন্টো পার্ক ক্রসিং, ই এম বাইপাস এবং মানিকতলা মেন রোড ক্রসিং–সহ শহরের গুরুত্বপূর্ণ রাস্তায় করা এরকম ‘রিফিউজ আইল্যান্ড।’

কমনওয়েলথে ভারতীয় কুস্তির দাপট, বন্দরের নোটিশে কপালে ভাঁজ কলকাতার পালোয়ানদের!

You might also like