Latest News

কলকাতায় কোভ্যাকসিনের প্রথম ডোজ আর দেবে না পুরসভা, বিস্তারিত জেনে নিন

দ্য ওয়াল ব্যুরো: কোভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া বন্ধ হয়ে যাচ্ছে কলকাতায়। কলকাতা পুরসভার তরফে এদিন বিবৃতি দিয়ে জানানো হয়েছে তেমনটাই।

জানুয়ারি মাসের ১৬ তারিখ থেকে দেশে ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছিল। কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে এই ভ্যাকসিনই একমাত্র হাতিয়ার। কিন্তু তা সত্ত্বেও এখনও বহু মানুষের টিকাকরণ সম্পূর্ণ হয়নি। বাংলা হোক বা অন্য রাজ্য, পরিস্থিতি প্রায় সমান সব জায়গাতেই। ভ্যাকসিন নিয়ে যে টার্গেট রাখা হয়েছিল, তা পূরণ হয়নি। তাই এবারের টিকাকরণের ক্ষেত্রে অগ্রাধিকারের কথা ভাবা হচ্ছে।

কলকাতা পুরসভার তরফে জানানো হয়েছে, এবার থেকে টিকাকরণ কেন্দ্রগুলিতে আর কোভ্যাকসিনের প্রথম ডোজ কাউকে দেওয়া হবে না। যাঁরা ইতিমধ্যে প্রথম ডোজ কোভ্যাকসিন নিয়েছেন, এবং দ্বিতীয় ডোজ এখনও পাননি, তাঁরাই কেবলমাত্র পাবেন ভারত বায়োটেকের তৈরি এই ভ্যাকসিন। আগামী সোমবার ১ ডিসেম্বর থেকে এই নিয়ম কার্যকর করা হবে।

তবে কোভিশিল্ড নিয়ে কিছু বলা হয়নি। তার টিকাকরণ যেমন চলছিল তেমনই চলবে। অর্থাৎ কোভিশিল্ডের প্রথম ও দ্বিতীয় দুই ডোজই পাওয়া যাবে কলকাতা পুরসভার টিকাকরণ কেন্দ্র থেকে। পুরসভার তরফে এদিন এও জানিয়ে দেওয়া হয়েছে, প্রথম ডোজের তুলনায় এখন যাঁদের দ্বিতীয় ডোজ নেওয়া বাকি, ভ্যাকসিনেশনে তাঁদেরকেই অগ্রাধিকার দেওয়া হচ্ছে। কারণ দ্বিতীয় ডোজে এখনও বেশ পিছিয়ে পরিসংখ্যান।

You might also like