Latest News

নিকাশি সংস্কারে ১ হাজার ৮০০ কোটি টাকা ঋণ নেওয়ার সিদ্ধান্ত কলকাতা পুরসভার

দ্য ওয়াল ব্যুরো:‌ নিকাশির উন্নয়নের জন্য ১ হাজার ৮০০ কোটি টাকা ঋণ নেওয়ার সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা। চৌবাগা, বানতলা, মুকুন্দপুর, নয়াবাদ, নিউ গড়িয়া, শরশুনা, শকুন্তলা পার্ক বেহালার ঠাকুরপুকুর, জোকা, এবং শ্যামসুন্দর এলাকায় নিকাশির কাজ করার জন্যই ওই সিদ্ধান্ত বলে খবর।

নিকাশি উন্নয়নের কাজ হবে কেইআইআইপি বা কলকাতা এনভায়রনমেন্ট অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ইমপ্রুভমেন্ট প্রজেক্টের অধীনে। তাদের তরফে সংবাদমাধ্যমে জানানো হয়েছে, ‘‌এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের ঋণ মঞ্জুর হলে ওইসব এলাকার নিকাশির সমস্যা মেটাতে বড় উদ্যোগ নেওয়া হবে।

ইএম বাইপাসের বিস্তীর্ণ অংশের ওয়ার্ডগুলির কাউন্সিলররা সম্প্রতি পুরসভার মেয়র ফিরহাদ হাকিমকে অনুরোধ করেছেন, ইএম বাইপাস এবং বেহালার একাধিক আশেপাশের বেশ কয়েকটি এলাকার জলমগ্নতার স্থায়ী সমাধান খুঁজতে। কিছুদিন আগে মেয়র কেইআইআইপি–র আধিকারিকদের সঙ্গে একটি বৈঠক করেছেন। তাদের নিকাশির উন্নয়নের কাজ এগিয়ে নিয়ে যেতে বলেছেন।

ফিরহাদ হাকিম সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‌আমরা ইএম বাইপাস এবং বেহালার বিস্তীর্ণ অঞ্চলের বাসিন্দাদের জন্য নিকাশি সংস্কারের জন্য একটি বড় প্রকল্প হাতে নিয়েছি। আমরা আশা করি কাজটি শেষ হলে নাগরিকরা উপকৃত হবে।’‌

পুরসভার নিকাশি বিভাগের এক আধিকারিক জানিয়েছেন, প্রস্তাবিত তৃতীয় ধাপটি সেই সমস্ত এলাকার জন্য করা হবে, যেখানে কোনও ভূগর্ভস্থ নর্দমা নেই। ভূগর্ভস্থ পয়ঃনিষ্কাশন না হওয়ার কারণে ওই অঞ্চলগুলিতে কিছুক্ষণের ভারী বৃষ্টিতেই জল জমে যায়। পোর্টেবল পাম্প চালানো ছাড়া কিছুই করার থাকে না। ভূগর্ভস্থ নিকাশি নালা তৈরি করা হলে বাসিন্দাদের ভোগান্তি কমবে।

১০৮ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর সুশান্ত ঘোষের আশা, ওই প্রকল্প বাস্তবায়ন হলে চৌবাগা, বানতলা, নয়াবাদ এবং মুকুন্দপুর নিকাশির সংস্কারের কাজ শুরু হবে।

You might also like