Latest News

মাত্র ছ’মাস আগে টেস্টেই ছিলেন অনিশ্চিত, সেই লোকেশই পেলেন ভারতের নেতৃত্ব!

দ্য ওয়াল ব্যুরো: জীবনের কথা কেউ জানে না। কোনসময় কোনদিকে মোড় নেবে, কেউ কি বলতে পারবে! খেলার মাঠও তার ব্যতিক্রম নয়। যে ক্রিকেটারটি কিছুদিন আগে টেস্ট দলেই ছিলেন প্রবল অনিশ্চিত। নানা অঙ্ক চলত তাঁকে দলে নেওয়া নিয়ে। এও বলা হতো, ভারতের ওপেনিং স্লটে এত ট্র্যাফিক জ্যাম, লম্বা লাইন রয়েছে দলে সুযোগ পেতে গেলে।

নিজের লক্ষ্যে অবিচল থাকলে বাধা হয়তো আসবে, সেটি পেরিয়ে যেতে সমস্যা হয় না। কথাতেই রয়েছে, ধৈর্য্য মহৎ বন্ধু, সেই বন্ধুত্বের জোরেই সোমবার জোহানেসবার্গ টেস্টে ভারতের হয়ে টস করতে গেলেন অধিনায়ক লোকেশ রাহুল।

কোমড়ে চোটের কারণে বিরাট কোহলি জো বার্গে খেলতে নামতে পারেননি। সেই কারণে রাহুলকে দলের নেতা করে দেওয়া হয়। তিনি এমনিতেই দক্ষিণ আফ্রিকায় ওয়ান ডে সিরিজের নেতা। তার আগেই দলনেতার ড্রেস রিহার্সাল হয়ে গেল তাঁর।

৩৪তম টেস্ট অধিনায়ক হিসেবে টস করার পরে লোকেশ বলেছেন, ‘‘যে কারোরই ভারতকে নেতৃত্ব দেওয়ার স্বপ্ন থাকে, আমারও ছিল। এই বিশেষ দিনটিকে মনে রাখব। আমরা ভাল খেলেছি গত টেস্টে, এবারও সেই সুযোগটা নেওয়ার চেষ্টা করব। তাছাড়া এই মাঠে আমাদের রেকর্ড ভাল, সেটিকেই এগিয়ে নিয়ে যেতে চাই।’’

গত ইংল্যান্ড সফরেও তিনি দলে সুযোগ পাবেন কিনা অনিশ্চিত ছিল। মাত্র ছয় মাস আগে সেই ঘটনা ঘটেছিল। অনেকের চোট থাকায় তিনি দলে আসেন, আর ক্রমাগত ভাল খেলে গিয়েছেন। লোকেশের উত্থান বেশ চমকপ্রদ। এর আগেও কর্ণাটক থেকে অনেকেই ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন। তার মধ্যে বর্তমান কোচ রাহুল দ্রাবিড় রয়েছেন।

২০০৩ থেকে ২০০৭ পর্যন্ত দ্রাবিড় ২৫টি টেস্টে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন। দুই রাহুল ছাড়াও অনিল কুম্বলে ২০০৭ ও ২০০৮ সালে ১২টি টেস্টে দেশকে নেতৃত্ব দেন। আরও এক কর্ণাটকজাত ক্রিকেটার গুন্ডাপ্পা বিশ্বনাথও ১৯৮০ সালে দুই টেস্টে জাতীয় দলকে নেতৃত্ব দেন। কেএল রাহুল প্রথম টেস্টেই নেতা হিসেবে টস জিতেছেন, ম্যাচ কি জিতবেন? অপেক্ষা ছাড়া গতি নেই।

You might also like