Latest News

স্বাস্থ্য পরিষেবায় নীতি আয়োগের রিপোর্টে সবচেয়ে খারাপ ফল উত্তরপ্রদেশের, সবার সেরা কেরল

দ্য ওয়াল ব্যুরোউত্তরপ্রদেশ (uttar pradesh) সহ ৫ রাজ্যে বিধানসভা ভোটের (assembly poll) কয়েক মাস বাকি থাকতেই বিজেপি শাসিত যোগী আদিত্যনাথের রাজ্যের স্বাস্থ্য পরিষেবায় (health index) খারাপ পারফরম্য়ান্সের চেহারা প্রকট হল। নীতি আয়োগের (niti ayog) চতুর্থ স্বাস্থ্যসংক্রান্ত সূচক রিপোর্টে প্রকাশ, বড় রাজ্যগুলির মধ্যে  স্বাস্থ্যক্ষেত্রে সার্বিক পারফরম্যান্সের মাপকাঠিতে সবার শেষে আছে উত্তরপ্রদেশ। সবচেয়ে খারাপ ফল (worst) তাদের। ঘটনাচক্রে উত্তরপ্রদেশ সেই রাজ্য যেখানকার বারাণসী খোদ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সংসদীয় কেন্দ্র। সবচেয়ে ভাল  পারফরম্যান্স বামশাসিত  কেরলের (kerala)। এই রিপোর্ট তৈরি  করতে রেফারেন্স বর্ষ ধরা  হয়েছে ২০১৯-২০কে। রিপোর্ট অনুসারে, দ্বিতীয় ও তৃতীয় সেরা রাজ্য যথাক্রমে তামিলনাড়ু ও তেলঙ্গানা।

যে সময়কাল ধরে পারফরম্যান্স খতিয়ে দেখা হয়েছে, তার মধ্যে প্রায় গোটা একটা বছর দেশে করোনাভাইরাস পর্ব চলছে।

বিশ্বব্যাঙ্কের টেকনিকাল সহায়তা নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রকের সঙ্গে একযোগে এই রিপোর্ট তৈরি করেছে নীতি আয়োগ।

তবে বেস ইয়ার ২০১৮-১৯ থেকে রেফারেন্স ইয়ারে সবচেয়ে  বেশি ইনক্রিমেন্টাল বদল ঘটিয়ে সেই মাপকাঠিতে শীর্ষে এসেছে উত্তরপ্রদেশ।

তুলনামূলক ছোট আয়তনের রাজ্যগুলির মধ্যে সামগ্রিক ও ইনক্রিমেন্টাল পারফরম্যান্সের বিচারে সবচেয়ে ভাল ফল মিজোরামের। কেন্দ্রশাসিত এলাকাগুলির মধ্যে দিল্লি ও জম্মু ও কাশ্মীর আছে নীচের সারির রাজ্যগুলির তালিকায়, তবে ইনক্রিমেন্টাল পারফরম্যান্সের মাপকাঠিতে এগিয়ে থাকাদের তালিকায়  আছে।

 

You might also like