Latest News

Kerala Cpm Congress : ‘কেরলের সিঙ্গুর’ সিলভার লাইন রেল নিয়ে বিরোধী সুর এবার বাম শিবিরেও

দ্য ওয়াল ব্যুরো : কেরলের সিপিএম (Kerala Cpm Congress) সরকার নাছোড়। দ্রুত গতির রেল প্রকল্প রূপায়ণে পিছু হটতে নারাজ পিনারাই বিজয়নের সরকার। অন্যদিকে, কংগ্রেস পুরোমাত্রায় ময়দানে নেমে পড়েছে বিরোধিতায়। ঘোষণা করে দিয়েছে দ্রুতগতির রেল প্রকল্প সিলভার লাইন (Kerala Cpm Congress) কিছুতেই হতে দেবে না তারা। তাদের সাফ কথা, ওই প্রকল্পের জন্য বহু মানুষকে জমিহারা হতে হবে। তাছাড়া প্রকল্পের ঋণের বোঝা বইবার মতো আর্থিক সক্ষমতা কেরল সরকারের নেই।

কংগ্রেসের (Kerala Cpm Congress) এই বিরোধিতার মধ্যেই এবার ওই রেল প্রকল্প নিয়ে মুখ খুলল বাম শরিক সিপিআই। দলের সহকারী সম্পাদক কে প্রকাশ বাবুর বক্তব্য, (Kerala Cpm Congress) এত তাড়াহুড়োর কী আছে? মানুষের সঙ্গে আলাপ-আলোচনা করে, তাদের আস্থা অর্জন করে তবেই এগনো ভাল। এটা এমন কোনও প্রকল্প নয় যে, কালই শেষ করতে হবে। তাঁর আরও বক্তব্য, এই রেল প্রকল্পের বিরুদ্ধে মুখ খুলেছেন যাঁরা তাঁদের বাম বিরোধী বলে (Kerala Cpm Congress) দেগে দেওয়াও সঠিক হবে না।

Image - Kerala Cpm Congress : ‘কেরলের সিঙ্গুর' সিলভার লাইন রেল নিয়ে বিরোধী সুর এবার বাম শিবিরেও

প্রসঙ্গত, ওই রেল প্রকল্পের বিরুদ্ধে পরিবেশবাদী এবং নাগরিক সমাজের বড় অংশ পথে নেমেছে। এমনকী আপত্তি আছে সিপিএমের অন্দরেও। দ্রুত গতির ওই রেল প্রকল্প নিয়ে কেরলের পরিস্থিতি এখন অনেকটাই সিঙ্গুর-নন্দীগ্রাম পর্বের বাংলার মতো। সিঙ্গুরে টাটার কারখানার জন্য জমি অধিগ্রহণকে ঘিরে রাজনীতি তপ্ত হয়ে উঠেছিল। বাংলার তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য হুঁশিয়ারি দিয়েছিলেন, টাটাদের কেশাগ্র কেউ স্পর্শ করতে পারবে না। সিঙ্গুরের গাড়ি কারখানার হাত ধরে বদলে যাবে বাংলার আর্থিক স্বাস্থ্য।

অন্যদিকে, সিলভার লাইন প্রকল্প নিয়ে একই কথা বলছেন কেরলের সিপিএম মুখ্যমন্ত্রী পিনারাই। তাঁর বক্তব্য, এই রেল নতুন কেরলের জন্ম দেবে। রাজ্যের আর্থিক চিত্র আমূল বদলে যাবে।

কিন্তু প্রকল্প নিয়ে শুধু কংগ্রেসের বিরোধিতাই নয়, রেল বোর্ডও পিছু হটতে চাইছে। হাইকোর্টে প্রকল্প নিয়ে মামলায় তারা বলেছে, প্রকল্পটির আদৌ প্রয়োজন আছে কিনা, লাভদায়ক হবে কি না, এই সব বিষয় তারা আরও বিশদে খতিয়ে দেখতে চায়। ততদিন প্রকল্প নিয়ে না এগনোই ভাল।

ওই রেল প্রকল্প রূপায়নের জন্য কেরল সরকার ও ভারতীয় রেলের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে কে রেল নামে একটি কোম্পানি। যারা সাড়ে ছয় হাজার কোটি টাকার ওই প্রকল্প রূপায়ন করবে বলে ঠিক হয়েছিল। এজন্য জাপানের একটি আর্থিক সংস্থা ঋণ দিতে প্রস্তুত।

রেল বোর্ড বেঁকে বসায় পিনারাই দিন তিনেক আগে দিল্লি গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে তাঁকে প্রকল্পের গুরুত্ব বোঝানোর চেষ্টা করেন। প্রধানমন্ত্রী যাতে রেলবোর্ডকে প্রকল্পে সক্রিয় হতে বলেন, সেই আর্জিও জানান পিনারাই। সূত্রের খবর, প্রধানমন্ত্রী কেরলের মুখ্যমন্ত্রীকে কথা দেননি। বস্তুত খালি হাতেই তিরুবনন্তপুরমে ফিরতে হয় পিনারাইকে।

এই পরিস্থিতির পূর্ণ সুযোগ নিচ্ছে কংগ্রেস। তারা সিলভার লাইন রেল প্রকল্পের বিরুদ্ধে আন্দোলনকে একেবারে বাংলার সিঙ্গুর আন্দোলনের পর্যায়ে নিয়ে যেতে চাইছে। তাতে পূর্ণ মদত রয়েছে কংগ্রেস হাইকমান্ডের। বিরোধিতাকে এতটাই জোরদার করতে চাইছে কংগ্রেস যে, সিপিএমের আসন্ন পার্টি কংগ্রেসের সেমিনারে যোগ দিতে সম্মতি দিয়েও তা বাতিল করেছেন কেরলের দুই সাংসদ শশী থারুর ও কে বি থমাস। দল তাঁদের সিপিএমের অনুষ্ঠানে যোগ দিতে নিষেধ করে দিয়েছে। এমন পরিস্থিতির মধ্যে কাটা ঘায়ে নুন ছেটানোর কাজ করেছে সিপিআই। তারাও বলছে, এত তাড়াহুড়োর কী আছে। মানুষের সমর্থন আছে কি না, মানুষ প্রকল্পটি চায় কি না, আগে সেটা যাচাই করা হোক।

আরও পড়ুন : ‘মূল্যবৃদ্ধি মুক্ত ভারত অভিযান’ মোদী সরকারের বিরুদ্ধে পথে নামছে সনিয়ার কংগ্রেস

You might also like