Latest News

মুম্বইয়ে কেনিয়ার ১৮ মহিলার থেকে মিলল বেআইনি সোনা, বেশি দামে বেচতে এনেছিল? 

দ্য ওয়াল ব্যুরো: মুম্বই বিমানবন্দরে (mumbai airport) উদ্ধার বেআইনি সোনা (gold)। শারজা থেকে মুম্বই বিমানবন্দরে  পৌঁছনো কেনিয়ার (kenya)একদল মহিলা যাত্রীর কাছ থেকে উদ্ধার হয় হিসাব বহির্ভূত ৩.৮৫ কেজি সোনা। ছত্রপতি শিবাজী মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দরে নামার  পর জিজ্ঞাসাবাদের   জন্য তাদের থামায় মুম্বই শুল্ক দপ্তরের এয়ার ইনটেলিজেন্স ইউনিট। নাইরোবি থেকে শারজা হয়ে আসে দলটির সকলেই একই ফ্লাইটের যাত্রী।

বিমানবন্দরের লোকজন চমকে ওঠেন যখন দেখা যায়, কফির ফ্লাস্ক (coffee flusk) থেকে সোনা বেরচ্ছে! কফি পাউডারের বোতল, অন্তর্বাসের আস্তরণ, জুতো, মশলার বোতলে সোনা লুকিয়ে আনা হয় বার, তার, পাউডারের চেহারায়। ১৮ জন কেনিয়ার মহিলাকে জিজ্ঞাসাবাদ, দেহ তল্লাশি  করা হয়।  সোনা বাজেয়াপ্ত করে তাদের একজনকে গ্রেফতার করে পুলিশ। তার কাছেই বেশিরভাগ সোনা ছিল, যা অনুমোদিত পরিমাণের  বেশি। সব মিলিয়ে প্রায় চার কেজির মতো সোনা পাওয়া যায়, যার বাজারমূল্য কয়েক কোটি টাকা। বাকিদের যার কাছে যা সোনা ছিল,  নিয়ে ছেড়ে দেওয়া  হয়।

সূত্রের খবর, তদন্ত করে এখনও পর্যন্ত এটুকুই জানা গিয়েছে, ওই মহিলারা কোনও আন্তর্জাতিক পাচার চক্রের সঙ্গে জড়িত নয়। সূত্রটি বলেছে, ওদের বেশিরভাগই গরিবষ কেনিয়া থেকে কম দামে সোনা কিনে মুম্বইয়ে বেশি দামে বিক্রি করবে, উদ্দেশ্য ছিল এটাই। অদ্ভূত ব্যাপার হল, অধিকাংশ চোরাই সোনার উত্স দুবাই বা শারজা। তবে ইদানীং দেখা যাচ্ছে, আফ্রিকার দেশগুলি থেকেও সোনা চোরাচালান বাড়ছে।

গত মাসেই এয়ার ইনটেলিজেন্স ইউনিট বিমানবন্দরে দুজন যাত্রীকে পাকড়াও করে ১.৭১ কেজি সোনা চােরাচালানে যুক্ত থাকায়। দুবাই থেকে এদেশে আনা ওই সোনার বাজার মূল্য ছিল ৭৭ লাখ টাকা।

 

 

 

 

You might also like