Latest News

Karnataka: ঠিকাকর্মীদেরও ৩৩ শতাংশ মহিলা হতে হবে, নির্দেশ কর্নাটকে

দ্য ওয়াল ব্যুরো: কেন্দ্র-রাজ্য নির্বিশেষে সব সরকারই বিগত কয়েক বছর যাবৎ বেসরকারি এজেন্সিকে সরকারি কাজের বরাত দিচ্ছে। সরকারি অফিসগুলিতে কর্মরতদের অনেকেই ওই সব এজেন্সি সূত্রে এসেছেন। কর্নাটক সরকার (Karnataka) শনিবার এক নির্দেশ জারি করে বলেছে, বেসরকারি এজেন্সিকে কাজের বরাত দেওয়ার সময় টেন্ডারেই উল্লেখ করে দিতে হবে, তারা যে লোকজনকে সরকারি দফতরে পাঠাবে তাঁদের ৩৩ শতাংশ যেন মহিলা হন।

আগামী বছরের গোড়ায় কর্নাটক (Karnataka) বিধানসভার ভোট। অনেকেই এই সিদ্ধান্তকে ভোটের চমক বলে মনে করছেন। বস্তুত, সব দলই এখন মহিলা ভোটারদের ব্যাপারে বাড়তি সতর্ক। দেশের প্রায় সব রাজ্যেই মহিলাদের মধ্যে ভোটার তালিকায় নাম তোলা এবং ভোটদানের হার বৃদ্ধি পাচ্ছে।

আরও পড়ুন: মাসির বাড়ি ঘুরতে এসে ২১ তলা থেকে পড়ে গেল কিশোর! তপসিয়ায় মর্মান্তিক মৃত্যু

আবার চাকরিবাকরি করার প্রবণতাও বাড়ছে তাঁদের মধ্যে। অনলাইন ডেলিভারি ব্যবস্থায় আস্তে আস্তে মহিলাদের যোগদান বাড়ছে। হালে উত্তরপ্রদেশ, পাঞ্জাব-সহ পাঁচ রাজ্যের ভোটের ফলে মহিলাদের মতামতের প্রতিফলন আছে বলে মনে করা হচ্ছে। উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথের সরকার নারী সুরক্ষা নিশ্চিত করার কথা বারেবারেই প্রচার করেছে। অনেকেই মনে করেন, হাথরাসের মতো ঘটনা সত্ত্বেও সামগ্রিকভাবে যোগী সরকারের প্রথম পাঁচ বছরে নারী সুরক্ষার হাল বদল হয়েছে দেশের সবচেয়ে বড় রাজ্যটিতে। পাঞ্জাবে আম আদমি পার্টি নারী সুরক্ষা নিশ্চিত করা এবং মাদক কারবারে রাশ টানার কথা বলে বাজিমাত করেছে। ভোট বিশ্লেষকদের মতে, আপের প্রতি সবচেয়ে বেশি আস্থাজ্ঞাপন করেছেন মহিলারা। তাই কংগ্রেসের পরিবর্তে শতবর্ষ প্রাচীন অকালি দলকে না বেছে সেখানকার মানুষ দশ বছর বয়সি আপকে বেছে নিয়েছে।

Karnataka

এদিন, কর্নাটকের (Karnataka) মুখ্যসচিব পি রবিকুমারের জারি করা নির্দেশে বলা হয়েছে, রাজ্য সরকারের টাকায় যে সব প্রতিষ্ঠান চলে তার সব ক’টিতেই এই নির্দেশ বলবৎ করতে হবে। পঞ্চায়েত, পুরসভা, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়, সব ক্ষেত্রেই বহাল হবে এই সিদ্ধান্ত। নির্দেশে আরও বলা হয়েছে, সব ধরনের পদ, তা আর্দালি কিংবা নিরাপত্তারক্ষী, সব ধরনের কাজের ক্ষেত্রেই এই মাপকাঠি মেনে চলতে হবে।

You might also like