Latest News

Kami Rita Sherpa: ফের এভারেস্ট স্পর্শ করলেন কামি রিটা! নিজের রেকর্ড নিজেই ভেঙে এবার ‘স্পেশ্যাল ২৬’

দ্য ওয়াল ব্যুরো: গত বছর মে মাসের ৭ তারিখে তিনি ২৫তম বার আরোহণ করেছিলেন এভারেস্টে। তখনই তিনি বলেছিলেন থামতে চান না। হয়তো এভারেস্টে আরোহণ করার ক্ষেত্রে যে বিশ্বরেকর্ড করেছেন তিনি, তা মানুষের ধরা-ছোঁয়ার বাইরে নিয়ে যেতে চান। মুখে না বললেও এটাই হয়তো সুপ্তবাসনা ছিল নেপালের কামি রিটা শেরপার (Kami Rita Sherpa)। তাই ২৬তম বার এভারেস্ট আরোহণ করার জন্য সেবারেই ফের বুটের নীচে পরে নিয়েছিলেন ক্র্যাম্পন। কিন্তু সেই ২৬-তম বার তিনি ফিরে এসেছিলেন শৃঙ্গ না ছুঁয়েই। কোনও দুর্ঘটনা বা অসুস্থতার কারণে নয়, পর্বতের দেবীর স্বপ্নাদেশ এবং সাবধানবাণী তাঁকে বারণ করেছিল শৃঙ্গ স্পর্শ করতে। সে নির্দেশ মেনেছিলেন তিনি।

তাই এবার ভাঙলেন নিজের সেই রেকর্ড। ২৬তম বার বিশ্বের সর্বোচ্চ বিন্দুতে পা রাখলেন ৫২ বছরের কামি রিটা শেরপা। গতকাল, শনিবার, সন্ধে ৬টা নাগাদ কামি ও তাঁর ১১ সঙ্গী ৮৮৪৮ মিটার উঁচু এভারেস্ট শিখর স্পর্শ করেন।

Kami Rita Sherpa: এভারেস্টই যেন তাঁর ঘরবাড়ি! ২৬ বার শৃঙ্গ জয় করে ইতিহাসে  এই নেপালি শেরপা | Nepali mountaineer Kami Rita Sherpa climbs Everest for  26th time - TV9 Bangla News

কোভিডের জন্য এক বছর বন্ধ থাকার পরে গতবার খুলেছিল নেপাল হিমালয়ের দরজা। এবারেও ফের মে মাসের আরোহণ মরসুম শুরু হয়েছে। এ বছর ৩১৬ জনকে এভারেস্ট আরোহণের অনুমতি দিয়েছে নেপাল সরকার। সে মরসুমের গোড়াতেই নিজের রেকর্ড ভেঙে নয়া রেকর্ড গড়ে ফেললেন কামি রিটা (Kami Rita Sherpa)।

এভারেস্টে সবচেয়ে বেশিবার ওঠার প্রতিযোগিতায় ছিলেন, আপা শেরপা ও ফুরবা তাশি শেরপা ও কামি রিটা শেরপা। ২১ বার এভারেস্ট ছোঁয়ার পর অবসর নেন আপা ও ফুরবা শেরপা।  ২০১৭ সালেই আপা ও ফুরবা শেরপাকে কামি রিতা শেরপা ধরে ফেলেন। ২০১৮ সালে ২২তম এভারেস্ট আরোহণ করে গড়ে ফেলেন বিশ্বরেকর্ড। তার পর থেকে বছর বছর নিজের রেকর্ড নিজে ভেঙে চলেছেন তিনি (Kami Rita Sherpa)।

Nepali mountaineer Kami Rita Sherpa scales Mount Everest 26th time

নেপালের সোলো খুম্বু জেলার থামে গ্রামের অভিজ্ঞ পর্বতারোহী কামি রিটা শেরপা ১৯৯৪ সালের ১৩ই মে প্রথমবার এবারেস্টের শৃঙ্গে উঠেছিলেন। তার পরে একের পর এক আরোহণ। ২০১৯ সালেও পরপর দুবার এভারেস্ট ছুঁতে পেরেছিলেন কামি রিতা শেরপা। ২০১৯ সালে ১৫ই মে এভারেস্টে ওঠার পরে সেই বছরের ২১শে মে ফের এভারেস্টে ওঠেন তিনি। সেই বারই ২৪বার এভারেস্টে ওঠার নতুন রেকর্ড তৈরি করেছিলেন কামি। গতবার ২৫তম বার ছুঁয়ে নিজের রেকর্ড নিজেই (Kami Rita Sherpa) ভাঙেন। এবার হয়ে গেল ২৬!

এছাড়াও তিনি আরোহণ করেছেন পৃথিবীর দ্বিতীয় উচ্চতম শৃঙ্গ কে-টু (১বার), লোৎসে (১ বার), মানসালু (২ বার), চো-ইউ (৮ বার)। ৮০০০ মিটারের শৃঙ্গে মোট ৩৭ বার আরোহণ করা হয়েছে তাঁর, এটিও এক অনন্য বিশ্বরেকর্ড।

কাঞ্চনজঙ্ঘা ক্লাইম্ব করলেন প্রিয়াঙ্কা! ৫টি ৮-হাজারি শৃঙ্গ ছুঁলেন প্রথম ভারতীয় মহিলা

You might also like