Latest News

প্রধানমন্ত্রীর নিরাপত্তায় বিঘ্ন, সুপ্রিম কোর্টের তদন্ত কমিটির শীর্ষে অবসরপ্রাপ্ত বিচারপতি ইন্দু মালহোত্রা

দ্য ওয়াল ব্যুরো : গত সপ্তাহে পাঞ্জাবের ভাতিন্দায় (Bhatinda) কৃষকদের অবরোধে (Blocked) আটকে পড়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) কনভয়। ওই ঘটনা নিয়ে তদন্তের জন্য অবসরপ্রাপ্ত বিচারপতি ইন্দু মালহোত্রার নেতৃত্বে কমিটি গঠন করল সুপ্রিম কোর্ট। ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি এবং পাঞ্জাব পুলিশের প্রতিনিধিরাও কমিটিতে থাকবেন। শীর্ষ আদালত বলেছে, প্রধানমন্ত্রীর নিরাপত্তায় বিঘ্ন নিয়ে ‘একপেশে তদন্ত’ হতে পারে না। কমিটি তদন্ত করে দেখবে কেন প্রধানমন্ত্রীর নিরাপত্তায় বিঘ্ন ঘটেছিল, তার জন্য কে দায়ী এবং আগামী দিনে এই ধরনের ঘটনা এড়াতে কী পদক্ষেপ নেওয়া যায়।

সরকারি সূত্রে জানা যায়, এনআইএ-র ডিরেক্টর জেনারেল, চণ্ডীগড় পুলিশের প্রধান, পাঞ্জাব পুলিশের অ্যাডিশনাল ডিরেক্টর (নিরাপত্তা) এবং পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল তদন্ত কমিটির সদস্য হবেন।

গত সপ্তাহের বুধবার ভাতিন্দায় এক উড়াল পুলের ওপরে প্রধানমন্ত্রীর কনভয় আটকে পড়ে। পাঞ্জাবে ভোট হবে ১৪ ফেব্রুয়ারি। তার আগে প্রধানমন্ত্রীর নিরাপত্তায় বিঘ্ন নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক চাপান-উতোর। কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টে বলেছে, গোয়েন্দাদের ব্যর্থতার জন্যই প্রধানমন্ত্রীর নিরাপত্তায় বিঘ্ন ঘটেছিল। এক্ষেত্রে এসপিজি আইন লঙ্ঘিত হয়েছে। পাঞ্জাব সরকার পাল্টা বলে, প্রধানমন্ত্রীর যাত্রাপথ যে শেষ মুহূর্তে বদলানো হয়েছে, তা তাদের জানানো হয়নি। আগে স্থির হয়েছিল, মোদী হেলিকপ্টারে চড়ে গন্তব্যে যাবেন। কিন্তু খারাপ আবহাওয়ায় তাঁর কপ্টার উড়তে পারেনি। তাই তিনি সড়কপথে গিয়েছিলেন। এদিন মোদীর এক জনসভায় যাওয়ার কথা ছিল। কংগ্রেসের বক্তব্য, জনসভায় লোক হয়নি। সেই অস্বস্তি ঢাকতে প্রধানমন্ত্রীর নিরাপত্তায় বিঘ্নের অজুহাত তোলা হয়েছে।

You might also like