Latest News

কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি দীপঙ্কর দত্ত এবার সুপ্রিম কোর্টে

দ্য ওয়াল ব্যুরো: কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি দীপঙ্কর দত্ত (Justice Dipankar Dutta) এবার সুপ্রিম কোর্টের (Supreme Court) বিচারপতির দায়িত্ব পালন করবেন। এক দু’দিনের মধ্যেই তিনি নতুন দায়িত্ব গ্রহণ করবেন বলে সুপ্রিম কোর্ট সূত্রের খবর।

তাৎপর্যপূর্ণ হল, বিচারপতি নিয়োগ ঘিরে সুপ্রিম কোর্টের সঙ্গে কেন্দ্রীয় সরকারের চলতি বিরোধের মধ্যে দীপঙ্কর দত্তের ব্যাপারে কেন্দ্র সবুজ সংকেত দেওয়ার সিদ্ধান্ত নিল। হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগ ঘিরে বিতর্কের জেরে অনেক বিচারপতির ভবিষ্যৎ ঝুলে আছে।

কারণ, কেন্দ্রীয় সরকার বর্তমান কলেজিয়াম ব্যবস্থার অবসান চায়। ওই ব্যবস্থায় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সিনিয়র বিচারপতিদের কমিটি শূন্যপদে নিয়োগের সুপারিশ করে থাকে। কেন্দ্রীয় সরকার কলেজিয়ামের সুপারিশ করা নামগুলির জন্য নিয়োগপত্র ইস্যু করে থাকে মাত্র। নরেন্দ্র মোদী সরকারের বক্তব্য, কেন্দ্রীয় সরকারের অভিমতও নিতে হবে কলেজিয়ামকে।

কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি দীপঙ্কর দত্ত বর্তমানে বেম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি। সুপ্রিম কোর্টের সদ্য বিদায়ী প্রধান বিচারপতি ইউইউ ললিতের নেতৃত্বাধীন কলেজিয়াম দীপঙ্কর দত্তের নাম সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে নিয়োগের জন্য সুপারিশ করে। কিন্তু বেশ কয়েক মাস সে সংক্রান্ত ফাইল আইনমন্ত্রকে পড়ে ছিল।

কলকাতা হাইকোর্টের বিচারপতি থাকাকালে বীরভূমে বিজেপি-তৃণমূল সংঘাত, অনুব্রত মণ্ডলের হুমকি ভাষণ সংক্রান্ত একাধিক মামলার বিচারের সুবাদে দীপঙ্কর দত্তের নাম একটা সময় ঘনঘন সংবাদমাধ্যমে আসত। তখন তিনি পুলিশ সংক্রান্ত মামলার বিচার করতেন। তিনি আইন ও সংবিধান সংক্রান্ত মামলার বিচারে বিশেষ পারদর্শী বলে পরিচিত।

কাতার বিশ্বকাপে গিয়ে আটক, জেলেই মৃত্যু মার্কিন ক্রীড়া সাংবাদিকের, খুনের অভিযোগ পরিবারের

You might also like