Latest News

৫৯ বছর পরে পৃথিবীর এত কাছে বৃহস্পতি, রাতের আকাশে খালি চোখে স্পষ্ট দেখা যাবে গুরু গ্রহকে

দ্য ওয়াল ব্যুরো: আরও কাছাকাছি…।

১৯৬৩ সালে পৃথিবীর সবচেয়ে কাছে এসেছিল। আবারও কাছাকাছি চলে এসেছে গুরু গ্রহ বৃহস্পতি (Jupite)। সোমবার রাতে পৃথিবী ও বৃহস্পতি গ্রহের মধ্যে দূরত্ব কমে হয়েছে ৫৮ কোটি কিলোমিটার। গতকাল রাতের আকাশে খালি চোখেই স্পষ্ট দেখা গেছে বৃহস্পতিকে (Jupite)। মহাকাশবিজ্ঞানীরা বলেছেন, আগামী কয়েকদিনও রাতের আকাশে জ্বলজ্বল করবে গ্রহরাজ। কলকাতা থেকেও স্পষ্ট দেখা যাচ্ছে গুরু গ্রহকে।

Jupiter makes closest approach to Earth in 59 years: When is Jupiter  visible in the UK? Why is it closer now? | The Scotsman

এমনিতে ১৩ মাস অন্তর পৃথিবী থেকে বৃহস্পতিকে (Jupite) আরও উজ্জ্বল এবং বড় দেখায়। ১৯৬৩ সালের পর সোমবার পৃথিবীর এত কাছে চলে এসেছে বৃহস্পতি। নাসা জানিয়েছে, গ্রহটি আকাশে সূর্যের উল্টো দিকে থাকে এবং তার ফলে সন্ধেবেলা পূর্ব আকাশে দেখা যাবে।

বৃহস্পতি (Jupite) আমাদের সৌরমণ্ডলের সবচেয়ে বড় গ্রহ। আকারে-আয়তনে, ভরে পেল্লায় হওয়ায় একে গুরুগ্রহই বলে মহাকাশবিজ্ঞানীরা। এই বৃহস্পতির ৭৯টি উপগ্রহ আছে। সেই কবে থেকে বৃহস্পতির অন্দরে চোখ রেখে বসে আসে নাসার জুনো মহাকাশযান। কম করেও পাঁচ বছর হতে চলল। গুরুগ্রহ বৃহস্পতি মাঝেসাঝে চমক দেয় । কখনও তার দুই মেরুতে প্রবল ঝড় ওঠে। একেবারে তছনছ করে দেয় সবকিছু। কখনও আবার গ্রহণ লাগে বৃহস্পতিতে। মহাকাশবিজ্ঞানীরা বলছেন, গত সাড়ে ৩০০ বছর ধরে তুমুল ঝড় বয়ে চলেছে বৃহস্পতির পিঠে সুবিশাল একটা এলাকা জুড়ে। এমন প্রলয়ঙ্কর, এত দীর্ঘমেয়াদী ঝড় এখনও পর্যন্ত এই সৌরমণ্ডলের আর কোনও গ্রহে দেখা যায়নি।

You might also like