Latest News

সাংবাদিক জুবেইরকে গ্রেফতার করল পুলিশ, ধর্মীয় ভাবাবেগে আঘাত হানার অভিযোগ

দ্য ওয়াল ব্যুরো: জরুরি অবস্থার বর্ষপূর্তির দিন গত ২৫ জুন সমাজকর্মী তিস্তা সেতলাবাদকে গ্রেফতার করেছে গুজরাত পুলিশের এসআইটিতিস্তার গ্রেফতারি নিয়ে যখন দেশ উত্তাল, নিন্দা করছে রাষ্ট্রপুঞ্জ, তখন পৃথক একটি মামলায় অল্ট নিউজের সাংবাদিক তথা অন্যতম প্রতিষ্ঠাতা মহম্মদ জুবেইরকে (Journalist Mohammed Zubair) গ্রেফতার করল দিল্লি পুলিশ (Delhi Police)।

সোমবার দিল্লি পুলিশের বিশেষ শাখা জুবেইরকে গ্রেফতার করে। কী অভিযোগ তাঁর বিরুদ্ধে? পুলিশের বক্তব্য, একটি টুইটার হ্যান্ডল থেকে ধর্মীয় ভাবাবেগে আঘাত হানার মতো বিষয় তিনি টুইট করেছিলেন।

অল্ট নিউজ মূলত খবরের ভিতরকার খবরকে তুলে ধরে। একটা খবর নিয়ে যখন হইচই হয় তখন তারা সত্যান্বেষীর ভূমিকায় অবতীর্ণ হয়। তুলে ধরে, আসলে কী ঘটেছে (ফ্যাক্ট চেকিং)। অল্ট নিউজের আর একজন প্রতিষ্ঠাতা প্রতীক সিনহা বলেছেন, “জুবেইরকে দিল্লি পুলিশ তলব করেছিল। তিনি সেখানে যাওয়ার পর তাঁকে গ্রেফতার করা হয়। আমরা যখন পুলিশের কাছে গ্রেফতারি পরোয়ানা চাইছি বারবার, পুলিশ তা দিচ্ছে না।”

পাল্টা পুলিশের দাবি, জুবেইর যে কাজ করেছেন তার গুচ্ছ প্রমাণ পুলিশের হাতে রয়েছে। জিজ্ঞাসাবাদেও জুবেইর অসংলগ্ন উত্তর দিয়েছেন বলে দাবি দিল্লি পুলিশের।

অল্ট নিউজের অন্যতম প্রতিষ্ঠাতার গ্রেফতারিকে রাজনৈতিক প্রতিহিংসা হিসেবেই দেখছেন অনেকে। যেমন কংগ্রেস সাংসদ শশী তারুর বলেছেন, “ভারতে যে কয়েকটি প্ল্যাটফর্ম খবরের ফ্যাক্ট চেকিং করে তাদের মধ্যে অল্ট নিউজ অন্যতম। উত্তর-সত্য রাজনৈতিক আবহে তাদের তৎপর ভূমিকা অনবদ্য। জুবেইরের গ্রেফতার আসলে সত্যের উপর আঘাত।”

জুবেইরের গ্রেফতারিতে তীব্র নিন্দা জানিয়েছেন প্রবীণ কংগ্রেস নেতা জয়রাম রমেশও। তিনি বলেছেন, অমিত শাহের কাছে রিপোর্ট করতে করতে দিল্লি পুলিশ তাদের মর্যাদাকেই ধুলোয় মিশিয়ে দিয়েছে।

You might also like