Latest News

Jos Butller: বাটলার ব্যাট হাতে রূপকথা লিখছেন! রাজস্থানের জার্সিতে স্বপ্নের ফর্মে ইংলিশ তারকা

দ্য ওয়াল ব্যুরো: আইপিএলের নিলামে ১০ কোটি টাকা দিয়ে তাঁকে রেখে দিয়েছিল রাজস্থান (Rajasthan Royals)। সিদ্ধান্ত যে ভুল নয় তা চলতি আইপিএল মরসুমে (IPL 2022) প্রতি ম্যাচে প্রমাণ করেছেন তিনি। চলতি আইপিএলে কমলা টুপির দৌড়ে অনেক এগিয়ে গেছেন তিনি। শুধু তাই নয়, গড়েছেন বহু রেকর্ড। বলাই চলে এবারের আইপিএলে ব্যাট দিয়েই রূপকথা লিখলেন জস বাটলার (Jos Butller)।

শুক্রবার তাঁর অনবদ্য ইনিংসের ওপর ভর করেই বেঙ্গালুরুর বিরুদ্ধে ১১ বল বাকি থাকতে ম্যাচ জিতে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে রাজস্থান। এদিন বাটলারের অপরাজিত ১০৬ রানের ইনিংস তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করেছেন গ্যালারিতে থাকা দর্শকেরা। তাঁর সামনে অসহায় দেখিয়েছিল সিরাজদের।

চলতি আইপিএলে চারটি সেঞ্চুরি ইতিমধ্যেই করে ফেলেছেন এই ইংরেজ ব্যাটার-উইকেটরক্ষক। মাত্র দুই সিজনেই আইপিএলে সর্বোচ্চ সেঞ্চুরির তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন তিনি। কোহলি আর বাটলারের সেঞ্চুরি সংখ্যা সমান। ২০২১ সালে আইপিএলে প্রথম সেঞ্চুরি করেন জস। আর এই বছরেই চারটে। মোট পাঁচটি সেঞ্চুরি করে এখন দ্বিতীয় স্থানে তিনি। সামনে শুধু গেইল (৬)। তবে বাটলার যে ছন্দে আছে সেই রেকর্ড এবারই ভেঙে যেতে পারে বলে মত ক্রিকেট বিশেষজ্ঞদের।

চলতি মরসুমে ৮০০ রানের গণ্ডি পেরিয়ে গেছেন জস। মাত্র তিনজনের এই রেকর্ড আছে। জস ছাড়াও বিরাট কোহলি ও ডেভিড ওয়ার্নারের একই মরসুমে ৮০০ এর ওপরে রান করার রেকর্ড রয়েছে। কোহলি ২০১৬ সালে ৯৭৩ রান করেছিলেন। সেই মরসুমেই ৮৪৮ রান করেছিলেন ওয়ার্নার। চলতি মরসুমে বাটলার এখনও পর্যন্ত আছেন ৮২৪ রানে।

শুক্রবারের সেঞ্চুরি বাটলার আরেক রেকর্ডের তালিকায় ঢুকিয়ে দিল। আইপিএলের প্লে অফে সেঞ্চুরি করার খেলোয়াড়দের তালিকায় নাম উঠে এল তাঁর। জস ছাড়াও এই তালিকায় আছেন মুরলি বিজয় (১১৩), বীরেন্দ্র সেহবাগ (১২২), ঋদ্ধিমান সাহা (১১৫), শেন ওয়াটসন (১১৭), রজত পাতিদার (১১২)। পাশাপাশি একই মরসুমে প্লে অফে সর্বোচ্চ রানের রেকর্ডও আছে বাটলারের ঝুলিতে।

বাটলারের শতরান, ফাইনালে রাজস্থান, ছিটকে গেলেন কোহলিরা

You might also like