Latest News

শার্দুলের সপ্তবাণ, শামির আগুনে বোলিং, ঋষভের নজিরের পরে দুই যোদ্ধার পরীক্ষা নিচ্ছে জো বার্গ

দ্য ওয়াল ব্যুরো: জোহানেসবার্গ টেস্ট জমে উঠেছে। দু’দিনের মধ্যেই দুটি দল অলআউট হয়ে গিয়েছে। ফের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে পড়েছে ভারতীয় দল। ৮৫ রানে দুই উইকেট হারিয়েছে দলের। ক্রিজে রয়েছেন অজিঙ্ক্যা রাহানে (৩৫) ও চেতেশ্বর পূজারা (১১)। ভারত লিড করছে ৫৮ রানে।

চলতি টেস্ট ম্যাচ চারদিনেই শেষ হয়ে যাওয়ার কথা, যদি না ম্যাচে অনেক বদল ঘটে। মঙ্গলবার যেমন শার্দুল ঠাকুরের সাত উইকেট দলকে অনেক সুবিধে এনে দিয়েছে। তার মধ্যে শামির আগুনে বোলিং, ঋষভের নজির সবটাই ঘটেছে।

এদিন যেমন শামির দুরন্ত বোলিং দেখে উচ্ছ্বসিত সুনীল গাভাসকার। তিনি কমেন্ট্রি বক্সে বলেছেন, ‘‘আহা দারুণ! হ্যাঁ, তোমার বলের গন্ধ শুকিয়ে দাও বিপক্ষ ব্যাটসম্যানদের।’’

মঙ্গলবার ওয়ান্ডার্সে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের ৪৪ তম ওভারের তৃতীয় বলে বাউন্সার করেন শামি। প্রোটিয়া ব্যাটার রাসি ভ্যান ডার দাসেন কোনওক্রমে সেই শর্ট বলের সামনে থেকে রক্ষা পান। শর্ট বল থেকে বাঁচতে শরীর সরিয়ে নেন।

এমনিতে মঙ্গলবার দারুণ বোলিং করেন শামি। তবে তাঁর উইকেটের সংখ্যা দেখে ততটা বোঝা যায়নি। ২১ ওভারে ৫২ রান দিয়ে দুই উইকেট নেন। একটি উইকেট পান বুমরা। তবে মঙ্গলবার দিনের নায়ক ছিলেন শার্দুল ঠাকুর। ১৭.৫ ওভারে ৬১ রান দিয়ে সাত উইকেট নেন। যা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কোনও ভারতীয় খেলোয়াড়ের সেরা বোলিং পারফরম্যান্স। ২০১৫ সালের রবিচন্দ্রন অশ্বিনের পারফরম্যান্সকে ছাপিয়ে সেই নজির গড়েছেন শার্দুল।

টেস্ট ক্রিকেটের বিরল সেঞ্চুরি ক্লাবের নবতম সদস্য হলেন ঋষভ পন্থ। ক্যাচ ও স্টাম্প আউট মিলিয়ে উইকেটকিপার হিসেবে টেস্টে ১০০ শিকার ধরার নজির সেঞ্চুরিয়নেই গড়ে ফেলেন ঋষভ। এবার জোহানেসবার্গ টেস্টের প্রথম ইনিংসে ৪টি ক্যাচ ধরার সঙ্গে সঙ্গে তিনি টেস্ট উইকেটকিপার হিসেবে ১০০টি ক্যাচ ধরারও নজির গড়েন। ভারতের চতুর্থ উইকেটকিপার হিসেবে এমন অনবদ্য মাইলস্টোন ছুঁয়ে ফেলেন তিনি। ঋষভের আগে এই কৃতিত্ব দেখিয়েছেন মহেন্দ্র সিং ধোনি (২৫৬), সৈয়দ কিরমানি (১৬০) ও কিরণ মোরে (১১০)।

যদিও জো বার্গ ভারতের দুই যোদ্ধার পরীক্ষা নিচ্ছে। রাহানে ও পূজারা দু’জনেই টানা ফর্মের মধ্যে দিয়ে যাচ্ছেন। তাঁরা যদি চলতি টেস্টে ভাল খেলতে পারেন, তা হলেই পরের টেস্টে কেপটাউনে দলে থাকবেন। তাই তাঁদের কাছে এই টেস্ট পরীক্ষার।

 

You might also like