Latest News

JEE Main 2022: তারিখ পাল্টালো জয়েন্ট মেইন পরীক্ষার, কবে থেকে শুরু? জানুন বিস্তারিত

দ্য ওয়াল ব্যুরো: ১৬ তারিখ থেকে শুরু হওয়ার কথা জয়েন্ট মেইন পরীক্ষা (JEE Main 2022) । কিন্তু তাতেই ঘটেছিল বিপত্তি। বিভিন্ন বোর্ড পরীক্ষার সঙ্গে তারিখ নিয়ে দ্বন্দ্ব শুরু হয়েছিল। এবার সেই দ্বন্দ্ব কাটাতে জয়েন্ট মেইন পরীক্ষার তারিখই পরিবর্তন (Revised Date) করল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (National Testing agency)। ১৬ নয়, ২১ এপ্রিল থেকে জয়েন্ট মেইন পরীক্ষা শুরু হবে।

এই ঘোষণার পরেই কিছুটা স্বস্তি মিলল পরীক্ষার্থীদের। এবারের পরীক্ষার্থীদের মধ্যে অনেকেরই বোর্ড পরীক্ষার সঙ্গে জয়েন্টের পরীক্ষার তারিখ নিয়ে সমস্যা দেখা দেয়। সবদিক বিবেচনা করেই এই তারিখ পাল্টানোর সিদ্ধান্ত নেওয়া হল।

এনটিএ-র তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে যে, ‘পরীক্ষার্থীদের ক্রমাগত দাবির কথা মাথায় রেখেই, ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) জেইই মেইন-এর প্রথম সেশনের তারিখগুলি পুনঃনির্ধারণ করার সিদ্ধান্ত নিয়েছে।’

কবে কবে পরীক্ষা হবে?

২১ তারিখ থেকে পরীক্ষা শুরু হবে। চলবে ৪ মার্চ পর্যন্ত।
পরীক্ষা হবে এপ্রিল মাসের ২১, ২৪, ২৫ ও ২৯ এবং মে মাসের ১ ও ৪ তারিখ।

জেইই মেইন ২০২২-এর অফিসিয়াল ওয়েবসাইট চালু করা হয়েছে। অফিসিয়াল ওয়েবসাইট jeemain.nta.nic.in-এ তে আবেদন করা যাবে। তবে আবেদনের আগে জেনে নিন কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

যোগ্যতার মানদণ্ড:

যারা ২০২০ ও ২০২১ দ্বাদশ শ্রেণি পাশ করেছেন বা ২০২২ সালে পরীক্ষা দেবেন তাঁরাই এই পরীক্ষায় বসার জন্য আবেদন করতে পারবেন।

এই বছর চারবারে নয়, দু’বার এই পরীক্ষা নেওয়া হবে। সেটা এপ্রিল-মে মাসের মধ্যেই সংগঠিত হবে। গত বছর এই পরীক্ষা ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল এবং অগাস্ট-সেপ্টেম্বরে চারভাগে নেওয়া হয়েছিল। পাশাপাশি, জেইই মেইনের পরীক্ষার প্যাটার্নও পরিবর্তন করা হয়েছিল।

কীভাবে আবেদন করবেন?

প্ৰথমে অফিসিয়াল ওয়েবসাইট jeemain.nta.nic.in-এ যেতে হবে

তারপর রেজিস্ট্রেশন লিঙ্কে ক্লিক করতে হবে

প্রয়োজনীয় ব্যক্তিগত তথ্য দিয়ে আবেদন ফর্মটি পূরণ করতে হবে

নির্দিষ্ট ফরম্যাটে ছবি ও স্বাক্ষরের স্ক্যান করা ছবি আপলোড করুন

অনলাইন পেমেন্ট মোডের মাধ্যমে প্ৰয়োজনীয় ফি দিলেই আপনার আবেদন গৃহীত হবে।

আবেদনের পরেই মিলবে পরীক্ষা বসার জন্য অ্যাডমিট কার্ড। নির্দিষ্ট তারিখ জানানো না হলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই অ্যাডমিট কার্ড দেওয়া হবে।

উচ্চমাধ্যমিক-ভোট সংঘাত, মুখ্যসচিবের সঙ্গে শিক্ষাসচিবের বৈঠক, নবান্নের চিঠি কমিশনকে

You might also like