Latest News

লন্ডনে পুরীর মন্দির! জগন্নাথ, বলরাম, সুভদ্রার বিগ্রহে সেজে উঠছে টেমসের তীর

দ্য ওয়াল ব্যুরো: মন্দিরের সুউচ্চ চূড়া, ভিতরে জগন্নাথ, বলরাম, সুভদ্রার বিগ্রহ। তবে পাশে বঙ্গোপসাগরের উত্তাল জলরাশি নয়, রয়েছে টেমস নদীর শান্ত স্রোত (London)!

ব্যাপার খুব একটা জটিল নয়। ওড়িশার পুরীর মন্দিরের ধাঁচে এবার মন্দির তৈরি হচ্ছে বিলেতে। একেবারে লন্ডনে অধিষ্ঠিত হবেন জগন্নাথ, বলরাম ও সুভদ্রা। জগন্নাথ সোসাইটি ইউকে-র উদ্যোগে এই মন্দির তৈরি হচ্ছে। কাজ শেষ হলে এটি হবে ইউরোপের সবচেয়ে বড় জগন্নাথ মন্দির, তেমনটাই মত উদ্যোক্তাদের।

জানা গেছে, লন্ডনের এই জগন্নাথ মন্দির তৈরির জন্য ২০২৪ সালের টার্গেট নেওয়া হয়েছে। ২০২৪ সালেই হবে মন্দির প্রতিষ্ঠা। তার আগে এখন থেকে শুরু হয়েছে আয়োজন। পুরী থেকে নিমগাছের কাঠ নিয়ে যাওয়া হয়েছে লন্ডনে, তা দিয়েই শুরু হয়ে গেছে জগন্নাথ, বলরাম, সুভদ্রার বিগ্রহ তৈরির কাজ।

লন্ডনের জগন্নাথ সোসাইটির কোষাধ্যক্ষ ভক্তবত্‍সল পাণ্ডা বলেছেন, এই মন্দির হবে সবুজে ঘেরা। এখানে শুধু জগন্নাথ বলরাম সুভদ্রার মন্দিরই থাকবে না, থাকবে তাঁদের মাসির বাড়ি, তুলসী বন। অন্যান্য মদিরও থাকবে মূল মন্দিরকে ঘিরে। পুরীর ধাঁচে রথযাত্রাও হবে লন্ডনে, জানিয়েছেন তিনি। ২০২২ সালে এই মন্দিরের জন্য ২০ থেকে ৪০ একর জমি নেওয়া হবে। চলছে তার তহবিল সংগ্রহের কাজ।

এই কর্মদ্যোগে সামিল হয়েছেন লন্ডনে প্রবাসী ভারতীয়রা। আপাতত লন্ডনের সাউথহলে জগন্নাথ দেবের বিগ্রহ প্রতিষ্ঠা করা হয়েছে। সেখানে চলছে নিত্যপুজো। বিলেতে বসে দেশের মন্দিরের স্বাদ পাবেন ভেবে জগন্নাথ মন্দির নিয়ে উৎসাহিত প্রবাসীরাও।

You might also like