Latest News

জালনায় আয়কর দফতরের অভিযান যেন সিনেমার গল্প! বরযাত্রী বেশে হানা দেন অফিসাররা

দ্য ওয়াল ব্যুরো: সারি সারি গাড়ি, সামনে লেখা ‘দুলহান হ্যাম লে জায়েঙ্গে’। গাড়িগুলিতে ভর্তি লোকজন। সকলেই বরযাত্রীর মেজাজে। যেন গাড়ি করে বরযাত্রী যাচ্ছে! কিন্তু আদতে গল্প তা নয়, গাড়ির মধ্যে যাত্রী সবাই এক একজন আয়কর বিভাগের (Income Tax) অফিসার। মুম্বইয়ের (Mumbai) জালনায় দুই ব্যবসায়িক প্রতিষ্ঠানে এভাবেই তল্লাশি অভিযান (IT Search Operation) চালিয়েছিলেন তাঁরা।

আয়কর দফতরে তল্লাশিতে জালনার (Jalna) বিভিন্ন জায়গা থেকে উদ্ধার হওয়া ৩৯০ কোটি টাকার সম্পত্তি, সম্প্রতি ইতিহাসে বেনজির ঘটনা। তবে এই তল্লাশি অভিযান চালাতে অফিসারদের করতে হয়েছিল বিস্তর পরিকল্পনা।

সাধারণত যেভাবে তল্লাশি অভিযান চালায় আয়কর দফতর, সেই ছক ভেঙে ধরতে হয়েছিল নতুন পন্থা। ১২০টি গাড়ি করে প্রায় ২৫০ জন অফিসার বিভিন্ন জায়গায় তল্লাশি অভিযান চালান। এই চিত্রনাট্য সিনেমাকেও হার মানাবে।

বেনামি সম্পত্তি ও কর ফাঁকি দেওয়ার অভিযোগে মুম্বইয়ের জালনা এলাকায় তল্লাশি চালিয়েছিল আয়কর দফতর। আয়কর দফতর সুত্রে খবর, বাজেয়াপ্ত হওয়া হওয়া সম্পত্তির মধ্যে রয়েছে ৫৬ কোটি নগদ, ৩২ কেজি হিরে-জহরত। এছাড়াও বহু নথি উদ্ধার করেছেন অফিসাররা।

গত ১ থেকে ৮ অগস্ট, এই সময়ের মধ্যে জালনার দুটি ব্যবসায়িক প্রতিষ্ঠানের একাধিক জায়গায় হানা দেয় আয়কর দফতর। শুধু বাজেয়াপ্ত করা সম্পত্তি গুনে শেষ করতে প্রায় ১৩ ঘণ্টা সময় লাগে অফিসারদের। পাঁচটি টিম এই তল্লাশি অভিযান চালায়। বরযাত্রী বেশে এই অভিযান সত্যিই অভিনব।

অর্পিতাকে ১০ গোল জালনার! উদ্ধার প্রায় ৪০০ কোটির সম্পত্তি

You might also like