Latest News

ইসরোর রকেট ওড়াতে পারবেন আপনিও, হুশ করে উড়ে ফিরে আসবে হাতে, দাম কত?

দ্য ওয়াল ব্যুরো: একরাশ ধোঁয়া ছেড়ে যখন মহাকাশে হুশ করে উড়ে যায় রকেট, তখন কেমন লাগে দেখতে? মনে হতেই পারে এমন একটা রকেট ওড়াতে পারলে বেশ হত। চিন্তা নেই, সাধারণের জন্যও রকেট বানিয়েছে ইসরো। তবে ওই পেল্লায় রকেট নয়, ছোট ‘মডেল’ রকেট (ISRO model rocket)। একইরকম গঠন, যেমনটা আমরা দেখি ঠিক তেমনই, শুধু আকারে ছোট।

Shop ISRO PSLV Rocket 1:100 DIY Kit Online – indic inspirations

ইসরোর সৌজন্যে এখন রকেট ওড়ানোর স্বাদ খানিকটাই পূরণ হতে পারে। ইসরোর অফিশিয়াল মার্চেনডাইস তৈরি করে রকেটিয়ার্স। তাদের ওয়েবসাইট rocketeers.in-এ গেলেই পাওয়া যাচ্ছে নানা প্রকারের ছোট ছোট রকেট। দাম শুরু হচ্ছে মাত্র ১১০০ টাকা থেকে। একেবারেই আসল রকেটের প্রযুক্তিতে তৈরি। এই রকেট ওড়াতে গেলেও রকেট লঞ্চার দরকার। ফুয়েল কার্টিজ ও নানা সরঞ্জামও লাগবে যা অনলাইনে অর্ডার দিলেই একসঙ্গে চলে আসবে। রকেট লঞ্চার আলাদা করে কিনতে দাম পড়বে ১৬০০ টাকা। সেই লঞ্চারের মাধ্যমে একটি বৈদ্যুতিক তার যুক্ত হবে কার্টিজে। সেই কার্টিজ থাকবে মূল রকেটের নীচে। লঞ্চারের বোতাম টিপলেই বিদ্যুৎ সরবরাহ হবে। তখন রকেট উড়বে। প্রায় ৬০০ থেকে ১২০০ ফুট পর্যন্ত এই রকেট উড়তে পারবে।

না, একেবারে আকাশে চলে যাবে না এই রকেট, আবার আপনার কাছেই ফিরে আসবে। ওই রকেটের মাথায় রয়েছে প্যারাশ্যুট। নির্দিষ্ট উচ্চতায় ওড়ার পরেই প্যারাশ্যুট খুলে যাবে। রকেট আবার নীচে নেমে আসবে। তবে প্রতিবার ওড়ানোর জন্য ওই ফুয়েল কার্টিজ কিনতে হবে। তার দাম কমবেশি ৩০০ টাকা।

তবে ঘরের ভেতর এই রকেট না ওড়ানোই ভাল। ফাঁকা বড় জায়গায়, খোলা মাঠ বা বাগানে এই রকেট ওড়ালে অনেক উচ্চতা অবধি উড়বে। সায়েন্স সিটির ন্যাশনাল স্পেস সায়েন্স এগজিবিশন অ্যান্ড আউটরিচে গেলে এই রকেটের মডেল দেখতে পাওয়া যাবে।

You might also like