Latest News

ভ্যাকসিনের চতুর্থ ডোজে এক সপ্তাহেই শক্তিক্ষয় ওমিক্রনের, বলছে ইজরায়েল

দ্য ওয়াল ব্যুরো: ওমিক্রন (omicron) সংক্রমণ রুখতে কোভিড ১৯ ভ্যাকসিনের চতুর্থ (fourth dose) ডোজ যথেষ্ট নয় বলে প্রাথমিক পরীক্ষায় বেরিয়েছে। কিন্তু তা সত্ত্বেও ইজরায়েল (israel) চতুর্থ ডোজ চালু রাখবে বলে জানালেন সে দেশের স্বাস্থ্যমন্ত্রকের ডিরেক্টর জেনারেল ন্যাকম্যান অ্যাশ। কোভিড ১৯ এর অতি সংক্রামক ভ্যারিয়েন্টের (variant) প্রভাব আর এক সপ্তাহে কমতে থাকবে বলেও দাবি করেছেন তিনি।

এক বছর আগে সবচেয়ে  দ্রুত কোভিড ১৯ রোধে ভ্যাকসিনেশন চালু করেছিল ইজরায়েল। গত মাসে তারা চতুর্থ ডোজ দেওয়া শুরু করে সবচেয়ে বিপন্ন, ঝুঁকির মধ্যে থাকা দেশবাসীকে। চতুর্থ ডোজকে দ্বিতীয় বুস্টারও বলা হচ্ছে।  সোমবার ইজরায়েলের এক হাসপাতাল একটি প্রাথমিক সমীক্ষা প্রকাশ করে যাতে দেখা যায়, তৃতীয় ডোজের তুলনায় চতুর্থ ডোজ শরীরে অ্যান্টিবডির মাত্রা বাড়াচ্ছে অনেকটাই, যদিও তা ‘সম্ভবতঃ’ মারাত্মক দ্রুত সংক্রমণ ছড়ানোর ক্ষমতাসম্পন্ন  ওমিক্রনকে ঠেকাতে যথেষ্ট নয়। চতুর্থ ডোজ নেওয়ার পরও বেশ কয়েকজনের ওমিক্রন সংক্রমণ ধরা পড়েছে। তাই অ্যাশ প্রাথমিক সমীক্ষার পর্যবেক্ষণকে ‘একটি স্তর পর্যন্ত বিস্ময়কর নয়’ বলে মনে করছেন। তবে সেইসঙ্গে তিনি আর্মি রেডিওকে বলেছেন, কিন্তু আমাদের মূল্যায়ন হল, বিশেষ করে বয়স্ক মানুষজন ও প্রবল ঝুঁকির মুখে থাকা লোকজনকে

সিরিয়াস মর্বিডিটি থেকে সুরক্ষা দেবে এই ডোজ, তাই আমি সবাইকে বলব ভ্যাকসিন নিতে এগিয়ে আসার জন্য। ]

সামগ্রিক ভাবে ইজরায়েলে  ওমিক্রনের দাপটে কোভিড ১৯ সংক্রমণ সংখ্যা বাড়ছে। তবে ওমিক্রনে এখনও একজনেরও মৃত্যুর খবর  নেই। পাশাপাশি একমো মেশিনের সাপোর্ট দিতে হচ্ছে, এমন কোভিড ১৯ রোগীর সংখ্যাও বাড়েনি বলে জানান অ্যাশ। তাঁর দাবি, আরেকটা সপ্তাহ গেলেই আমরা সংক্রমণ সংখ্যা কমতে দেখব। তবে সামনের আরও ২-৩টে সপ্তাহ একটু কঠিন যাবে।

অর্থনীতির ওপর অতিমারীর প্রভাব কমাতে ইজরায়েল সোমবারই কোভিড ১৯ সংক্রমিতদের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকার মেয়াদ ৫ দিনে কমিয়ে এনেছে। জনসাধারণের জন্য নির্ধারিত টেস্টিং সেন্টারে ভিড় কমাতে তারা ঘরে  বসে অ্যান্টিজেন কিট ব্যবহারে উত্সাহ দিচ্ছে।

 

You might also like