Latest News

আইসিএসই, আইএসসি পরীক্ষা ডিসেম্বরের শুরুতেই? অফলাইন ওএমআর শিটের কথা ভাবছে বোর্ড

দ্য ওয়াল ব্যুরো: আইসিএসই এবং আইএসসির প্রথম সেমেস্টারের পরীক্ষা (Exam) পিছিয়ে দিয়েছে কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সাম বা সিআইএসসিই বোর্ড (CISCE)। পরীক্ষা কবে হবে আনুষ্ঠানিকভাবে এখনও তা ঘোষণা করা হয়নি। তবে সূত্রের খবর, ডিসেম্বরের প্রথম সপ্তাহেই শুরু হতে পারে পরীক্ষা।

জ্যোতি বসুর নামে খড়দহে ভোট ভিক্ষে সিপিএমের, বিধায়ক চেয়ে কাতর আবেদন

আইসিএসই এবং আইএসসি-র নতুন অফিসিয়াল ডেটশিট ঘোষণা করা হয়ে যেতে পারে আগামী সপ্তাহেই। প্রথম সেমেস্টারের এই পরীক্ষা অনলাইনে হওয়ার কথা ছিল। কিন্তু আচমকা পরীক্ষা পিছিয়ে দেওয়ায় ছাত্রছাত্রীদের মধ্যে অনিশ্চয়তা দানা বাঁধে। পরীক্ষা কীভাবে হবে, অনলাইন না অফলাইন তা নিয়েও চিন্তায় পড়েছেন পড়ুয়া এবং তাঁদের অভিভাবকরা।

সূত্র মারফত খবর, অফলাইনেই পরীক্ষা আয়োজন করার কথা ভাবছে বোর্ড। সেই মতো প্রস্তুতিও শুরু হয়ে গেছে। দশেরার পর থেকে যে অনলাইন মক টেস্টের কথা ভাবা হচ্ছিল, তাও বাতিল করে দেওয়া হয়েছে। এবার স্কুলে গিয়ে অফলাইনে পরীক্ষা দিতে হতে পারে পড়ুয়াদের। ওএমআর শিটে এই পরীক্ষা নিতে পারে বোর্ড। আইএসসি এবং আইসিএসই দুই তরফেই খুব শিগগিরই বিস্তারিত জানিয়ে বিবৃতি দেওয়া হবে।

জানা গেছে, আনুষ্ঠানিকভাবে কিছু না জানিয়েই ইতিমধ্যে আইসিএসই-র প্রশ্নের প্যাটার্নে কিছু বদল করা হয়েছে। সিআইএসসিই-র ওয়েবসাইটে আপলোড করা হয়েছে স্পেসিমেন পেপার।

সিবিএসসি বোর্ড ইতিমধ্যেই অফলাইনে পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করে দিয়েছে। ৩০ নভেম্বর থেকে তাদের পরীক্ষা শুরু হবে। কিন্তু সিআইএসসিই-র মধ্যে পরীক্ষার আয়োজন নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে। যাতে বিভ্রান্ত ছাত্রছাত্রীরাও।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like