Latest News

প্রতিবাদী যুবকের ফাঁসি দিল ইরান! হিজাব-আন্দোলন দমনে এই প্রথম মৃত্যুদণ্ড

দ্য ওয়াল ব্যুরো: সরকার-বিরোধী আন্দোলনের (anti-govt protest) জন্য দোষী সাব্যস্ত করে এই প্রথম এক বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড (first execution) দিল ইরান সরকার (Iran)। জানা গেছে, আজ, বৃহস্পতিবার সকালে ‘মোহারেবা’ বা ঈশ্বরদ্রোহিতার অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পর ফাঁসি দেওয়া হয়েছে মোহসেন শেকারি-র।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রের খবর, একজন ‘দাঙ্গাকারী’ হিসেবে মোহসেনকে অভিযুক্ত করা হয় আদালতে। তাঁর ‘অপরাধ’ গত সেপ্টেম্বর মাসে তিনি তেহরানের একটি বড় রাস্তা অবরোধ করেছিলেন এবং আধাসামরিক বাহিনীর একজন সদস্যকে কাটারি দিয়ে জখম করেছিলেন।

মানবাধিকার কর্মীদের দাবি, যথাযথ আইনি প্রক্রিয়া ছাড়াই, নিছক লোক দেখানো বিচারে দোষী সাব্যস্ত করা হয় মোহসেনকে। তার পরেই দেওয়া হয় ফাঁসি। মানবাধিকার সংগঠনগুলির অন্দরে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে, ইরানের এই মানসিকতার সঙ্গে যদি সংঘবদ্ধ লড়াই না করা যায়, তাহলে এভাবে প্রতিদিন বিক্ষোভকারীদের মৃত্যুদণ্ড কার্যকর করা শুরু হবে।

মোহসেন একা নন। ইরানের বিচার বিভাগ আরও ১০ জন বিক্ষোভকারীর ফাঁসির সাজা ঘোষণা করেছে ইতিমধ্যেই। সেই আসামিদের পরিচয় এখনও প্রকাশ করা হয়নি।

বিশ্ব মানবাধিকার সংস্থা, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এই ঘটনায় প্রতিক্রিয়া দিয়ে জানিয়েছে, ‘গণবিক্ষোভ দমন করতে এবং জনগণের মধ্যে ভীতি সৃষ্টি করতেই এভাবে মৃত্যুদণ্ডের পরিকল্পনা করা হয়েছে। কোনওরকমে, গোপনে, একটি অন্যায্য বিচার প্রক্রিয়া চালিয়েই কঠোর শাস্তি দিচ্ছে এই আদালতগুলো।’

প্রসঙ্গত, ইরানে এই গণবিক্ষোভ শুরু হয়েছে হিজাব না পরার অধিকার নিয়ে। এই আন্দোলনেই ইরানের নীতি পুলিশ গ্রেফতার করেছিল ২২ বছরের তরুণী মহসা আমিনিকে। পুলিশি হেফাজতে মৃত্যু হয় তাঁর। তার পরেই তাঁকে খুন করা হয়েছে বলে অভিযোগ তুলে পথে নামেন হাজার হাজার ইরানি বিক্ষোভকারী। ৩১টি প্রদেশের ১৬০ শহরে ছড়িয়ে পড়ে মহিলাদের নেতৃত্বে চলা এই বিক্ষোভ আন্দোলন।

এই বিক্ষোভ দমন করতেই একে বিদেশি শত্রুর উসকানিতে ঘটানো ‘দাঙ্গা’ হিসাবে বর্ণনা করেছে ইরান সরকার এবং কঠোরভাবে দমন করার জন্যও নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দিয়েছেন। মানবাধিকার সংগঠনগুলি দাবি করেছে, এই আন্দোলনে এ পর্যন্ত অন্তত ৪৭৫ জন বিক্ষোভকারী নিহত হয়েছে এবং ১৮ হাজারেরও বেশি বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।

এরই মধ্যে সামনে এল ফাঁসির সাজার কথা।

খুনের আসামিকে প্রকাশ্যে মৃত্যুদণ্ড, সবার সামনেই চড়ানো হল শূলে, পুরনো রূপে ফিরছে তালিবান

You might also like