Latest News

Video: রাশিয়ার রাষ্ট্রদূতের মুখে লাল রঙ ছেটানো হল পোল্যান্ডে

দ্য ওয়াল ব্যুরো: ইউক্রেন আক্রমণের জের। ‘‌লাল’‌ হামলার শিকার হলেন রাশিয়ার রাষ্ট্রদূত সের্গেই আন্দ্রেভ। তাঁকে লক্ষ করে লাল রঙ ছিটিয়ে দেওয়া হল পোল্যান্ডে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তি অনুষ্ঠানে এসেছিলেন তিনি। কাজটি যাদের, সেই বিক্ষোভকারীরা সোভিয়েত সেনাদের গোরস্থানের সামনে এই কাণ্ড ঘটায় (Video)। ঘটনার ভিডিও সামাজিক মাধ্যমগুলিতে দ্রুত ছড়িয়ে পড়েছে।

ফুটেজে দেখা যাচ্ছে আন্দ্রেভের পিছন থেকে লাল রঙ ছুঁড়ে দিচ্ছে এক বিক্ষোভকারী। রক্তের প্রতীকী হিসেবেই ওই লাল রঙ ছেটানো হয়েছে বলে বিক্ষোভকারীদের তরফে জানানো হয়েছে। তবে ঘটনার পরও যথেষ্ট সংযম দেখিয়েছেন রাশিয়ান রাষ্টদূত। সারা গায়ে, মুখে–চোখে রঙ সত্ত্বেও তিনি বিক্ষোভকারীদের উদ্দেশে কোনও প্রতিক্রিয়া দেখাননি। এরপর তাঁদের সোভিয়েত সেনার কবরে পুষ্পস্তবক দিতেও বাধা দেয় বিক্ষোভকারীরা। এরপর রাশিয়ার ওই প্রতিনিধিদলটি ঘটনাস্থল থেকে চলে যায় (Video)।

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ১৯৪৫ সালে নাৎসি জার্মানির ওপর সোভিয়েত ইউনিয়নের জয়ের ৭৭ তম বার্ষিকী উপলক্ষ্যে একটি বক্তৃতা পেশ করেন। তিনি বলেছিলেন, ‘‌ইউক্রেনে রাশিয়ার সামরিক পদক্ষেপগুলির সময়োপযোগী এবং প্রয়োজনীয়। তাঁর বক্তৃতার পরই ওই কাণ্ড ঘটে।

অন্যদিকে, পোল্যান্ড ইউক্রেনকে সাহায্য করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছে। রাশিয়ার হামলা থেকে বাঁচতে পালিয়ে আসা লক্ষাধিক ইউক্রেনের বাসিন্দাকে স্বাগত জানিয়েছে পোল্যান্ড। সেইসঙ্গে, ইউক্রেনে ‘‌গণহত্যা’‌ এবং ‘‌সাম্রাজ্যবাদী’‌ কাজের জন্য রাশিয়ার সমালোচনা করেছে।

Xiaomi : ‘নিয়ন্ত্রণের নাম করে আক্রমণ’ বন্ধ করুক ভারত, শাওমি নিয়ে কড়া প্রতিক্রিয়া চিনের

You might also like