Latest News

ভারতের স্কলারশিপ পাওয়া আফগান পড়ুয়াদেরও দিল্লি যেতে দেওয়া হোক, আর্জি তালিবানের

দ্য ওয়াল ব্যুরো: তালিবান (taliban) সম্প্রতি ভারত সরকারকে (government of india) ফের বাণিজ্যিক বিমান (commercial flights) পরিষেবা চালুর পাশাপাশি আফগান পড়ুয়াদের (afghan students) জন্য স্কলারশিপ ফেরানোর আবেদনও করেছে। আফগানিস্তানের তালিবানি আমিরি শাসন কর্তৃপক্ষ দুদেশের বাণিজ্যিক বিমান পরিষেবা ফের শুরুর জন্য কিছুদিন ধরেই তদ্বির করছে। ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশনকে (ডিজিসিএ) তারা চিঠি দিয়েছে এজন্য। ১৫ আগস্ট কাবুলে ঢুকে তালিবান গোটা আফগানিস্তান কব্জা করার পর ভারত কাবুলে যাবতীয় বাণিজ্যিক বিমান পরিষেবা বন্ধ করে দেয়। তালিবান ভারত সহ গোটা বিশ্বের বৈধতা, স্বীকৃতি আদায় করতে চাইছে। যদিও ভারত সরকার ইতিমধ্যেই ইঙ্গিত দিয়েছে, তালিবানের তৈরি অন্তর্বর্তী সরকারকে স্বীকৃতি দিতে কোনও তাড়াহুড়ো করবে না। তার মধ্যেই তালিবান চিঠি দিয়েছে দিল্লিকে।

মিডিয়ার খবর, তালিবানের অস্থায়ী বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকি  নয়াদিল্লির সঙ্গে যোগাযোগ করেছেন, যাতে ভারত সরকারের অফার করা স্কলারশিপের (scholarship) জন্য বাছাই হওয়া আফগান পড়ুয়াদের নয়াদিল্লি যাত্রার মতো ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়। মুত্তাকির আবেদন, ভারতের স্কলারশিপ পাওয়া আফগান পড়ুয়াদের ভারতে যাওয়ার অনুমতি দেওয়া হোক। তবে  অন্য কোনও দেশ যখন কাবুলের শাসকদের সঙ্গে এখনও সরকারি স্তরে সম্পর্ক স্থাপন করেনি, তখন ভারতও এ ব্যাপারে একতরফা পদক্ষেপ করতে নারাজ। চলতি সপ্তাহেই তালিবান সরকার গোটা বিশ্বকে আবেদন করেছে, আফগানিস্তানে আন্তর্জাতিক ফ্লাইট পরিষেবা ফের চালু হোক, তারা পূর্ণ সহযোগিতা করবে, কাবুল বিমানবন্দরের সমস্যাও মিটে গিয়েছে।

যদিও কাবুল বিমানবন্দর থেকে সীমিত সংখ্যক ত্রাণবাহী ও যাত্রিবাহী বিমান চলছে।  কিন্তু তালিবান ঢোকার পরই আতঙ্কে বিদেশি নাগরিকদের পাশাপাশি বিপন্ন বোধ করা আফগান নাগরিকদের দেশ ছাড়ার হিড়িক পড়ায় বিমানবন্দরে চরম বিশৃঙ্খলা তৈরি হয়। তখন থেকেই স্বাভাবিক বিমান পরিষেবা বন্ধ রয়েছে। সেসময় ক্ষতিগ্রস্ত হওয়া কাবুল বিমানবন্দর কাতার, তুরস্কের টেকনিকাল টিমের সহায়তায় সারিয়ে তুলে ফের খোলা হয়েছে।

 

You might also like