Latest News

উড়তেই উড়তেই পৌঁছে যান গন্তব্যে, ইলেকট্রিক এয়ার ট্যাক্সি আনছে নাসা

দ্য ওয়াল ব্যুরো: যানজটে থেমে থাকার দিন শেষ। ধরুন যে ট্যাক্সিতে চাপলেন, সেটাই উড়ে চলে গেল গন্তব্যে।  ভাবলেই বেশ অ্যাডভেঞ্চারের মতো মনে হয়। না, কোনও সায়েন্স ফিকশনের গল্প নয়। উড়ন্ত ট্যাক্সি (Air Taxi) তৈরি করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

অ্যাডভান্সড এয়ার মবিলিটি ন্যাশনাল ক্যাম্পেনে এই উড়ন্ত ট্যাক্সির ট্রায়াল করছে নাসা। ১০ সেপ্টেম্বর অবধি ট্যাক্সির ট্রায়াল হবে। সব ঠিকঠাক থাকলে জনসাধারণের জন্য এমন ট্যাক্সি নিয়ে আসার সুপারিশ করবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা।

NASA Test Drives 'Air Taxi' Flying Car That Can Reach 200mph - UNILAD

ভারতে চণ্ডীগড়ে এ বছরেই এয়ার ট্যাক্সির ট্রায়াল হয়েছে। এয়ার ট্যাক্সি ছোল ছোটখাটো একটা এয়ারক্রাফ্ট। ডবল ইঞ্জিন, চার সিটের প্লেন। যানযটে না ফেঁসে খুব সহজেই যাতায়াত করা যাবে এয়ার ট্যাক্সিতে। মেট্রো শহরগুলিতে ট্যাক্সি চালু করতে পারলে, যাতায়াতের সময় প্রায় ৯০ শতাংশ কমানো যাবে। যে এয়ারক্রাফ্টগুলি এয়ার ট্যাক্সি হিসাবে ব্যবহার করা হবে, সেগুলির মোটরে একাধিক বিশেষ ধরনের ইলেকট্রো ম্যাগনেটিক প্রযুক্তি থাকবে। যা সাহায্য করবে আকাশসীমা মুক্ত রাখতে। তীব্র শব্দও হবে না।

NASA Begins Flight Testing Campaign for Future Airspace Mobility | NASA

শহরের উঁচু বিল্ডিংয়ের ছাদগুলিকে এয়ার ট্যাক্সির লঞ্চপ্যাড হিসাবে ব্যবহার করা যেতে পারে বলে জানা গিয়েছে। যেখান থেকে যাত্রীরা ওঠানামা করতে পারবেন। তবে এয়ার ট্যাক্সির ভাড়া কত হতে পারে সে বিষয়ে এখনও বিশদে কিছু জানা যায়নি।

You might also like