Latest News

পাকিস্তানে গত ৩০ বছরে সবচেয়ে ভয়াবহ বন্যা, মৃত্যু পাঁচশোর বেশি, ঘরছাড়া হাজার হাজার মানুষ

দ্য ওয়াল ব্যুরো: এত ভয়ঙ্কর বন্যা পাকিস্তানে গত ৩০ বছরে হয়নি। হড়পা বানে ভেসে গেছে শহরের পর শহর। গত এক মাসে পাকিস্তানে বন্যায় প্রাণ হারিয়েছেন কম করেও ৫৪৯ জন মানুষ। ঘরছাড়া হাজার হাজার। ৪৬ হাজারের বেশি বাড়ি বন্যার জলে ভেসে গেছে। চাষের জমি ক্ষতিগ্রস্থ। বন্যার জেরে খাদ্য সঙ্কটও তৈরি হয়েছে পাকিস্তানে।

Flash Floods Kill 550 in Pakistan in Heaviest Rains in Decades

বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দক্ষিণ-পশ্চিমের বালুচিস্তান প্রদেশ। সেখানকার মুখ্যমন্ত্রী আবদুল কুদোস বেজেঞ্জো বলেছেন, ৭০০ কিলোমিটারের বেশি রাস্তা জলে ভেসে গেছে। চাষের জমি ধুয়েমুছে গেছে। হাজার হাজার বাড়ি ভেঙেছে। যাতায়াত, যোগাযোগ ব্য়বস্থা বিপর্যস্ত। বিদ্যুৎ নেই অধিকাংশ এলাকায়। চরম খাদ্য সঙ্কট তৈরি হয়েছে।

পাকিস্তানে বন্যা

গত মাস থেকে বিধ্বংসী বন্যায় বিপর্যস্ত পাকিস্তান। ১৩৩ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে গত ৩০ বছরে। ন্যাশনাল ডিজাস্টার অথরিটি জানাচ্ছে, ইরান ও আফগানিস্তানের সীমান্তবর্তী বেলুচিস্তানে বার্ষিক গড়ে ৩০৫ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। প্রবল বর্ষণে ভয়ঙ্কর বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে দেশের নানা প্রান্তে। বন্যা কবলিত এলাকাগুলিতে ত্রাণ শিবির তৈরি করা হয়েছে। সেখানে দুর্গতদের খাবার ও ওষুধপত্র দেওয়ার ব্য়বস্থা করা হয়েছে।

Pakistan says army general, 5 others die in helicopter crash
Flash floods kill 550 in Pakistan in heaviest rains in decades

পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ দুর্গত এলাকাগুলি পরিদর্শন করছেন। তিনি বলেছেন, “বন্যা দুর্গতদের ত্রাণ ও পুনর্বাসনের জন্য আমরা যথাসাধ্য চেষ্টা করছি। তবে বালুচিস্তানের প্রাদেশিক সরকার জানিয়েছে যে তাদের আরও তহবিলের প্রয়োজন। সহায়তার জন্য আন্তর্জাতিক সংস্থার কাছে আবেদন করেছে সরকার।”

You might also like