Latest News

Covid New Strain: হাই-রিস্কে শিশুরা, করোনার নতুন প্রজাতি ওমিক্রনের থেকেও সংক্রামক

দ্য ওয়াল ব্যুরো: করোনার নতুন প্রজাতি বিএ.২ (Covid New Strain) ওমিক্রনের থেকেও বেশি সংক্রমণ ছড়াতে পারে বলে দাবি করেছেন হংকংয়ের বিজ্ঞানীরা। নয়া এই প্রজাতি শিশুদের মধ্যে বেশি সংক্রমণ ছড়াতে পারে বলে দাবি ভাইরোলজিস্টদের। বিএ.২ প্রজাতির সংক্রমণ হলে ইনফ্লুয়েঞ্জা, প্যারাইনফ্লুয়েঞ্জা ছড়াতে পারে বাচ্চাদের মধ্যে। এমনকি বিজ্ঞানীরা এও দাবি করেছেন, জটিল শ্বাসের রোগও দেখা দিতে পারে।

ইজরায়েলে এই প্রজাতির সংক্রমণের কথা শোনা গিয়েছিল। এখন হংকং, জার্মানি সহ আরও কয়েকটি দেশে এই নয়া প্রজাতি ছড়িয়ে পড়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, কোভিডের বিএ.১ ও বিএ.২ ভ্যারিয়ান্টের (Covid New Strain) হাইব্রিড এই নতুন প্রজাতি (Covid New Strain)। ইতিমধ্যেই বেশ কয়েকবার জিনের গঠন বিন্যাস বদলে ফেলেছে। এই প্রজাতির সংক্রমণে হাল্কা জ্বর, মাথা ব্যথা, পেশি ব্যথার মতো উপসর্গ দেখা যাচ্ছে। আরটি-পিসিআর টেস্টে এই নতুন প্রজাতিকে চিহ্নিত করেছেন বিশেষজ্ঞরা।

কোভিডের ডেল্টাক্রন নিয়ে এখনও হইচই চলছে বিশ্বের কয়েকটি দেশে। সাইপ্রাসে এই প্রজাতির খোঁজ মিলেছিল। ভাইরোলজিস্টরা বলেছিলেন, সার্স-কভ-২ এর মতো সংক্রামক ভাইরাস ঘন ঘন রূপ বদলাতে পারে, দুটি প্রজাতি মিশে গিয়ে নতুন করে জিনের বিন্যাসও সাজাতে পারে।

Sunday Street: রবিবার মুম্বইয়ের কিছু রাস্তা কয়েক ঘণ্টা শুধু পথচারীর জন্য, কী ভাবছে কলকাতা

বিজ্ঞানীরা বলছেন, এখন ওমিক্রনও তার বংশবিস্তার করতে শুরু করেছে। তিন রকমের সাব-লিনিয়েজ বা উপ-প্রজাতি জন্ম নিয়েছে ওমিক্রন থেকে, যার একটির নাম ‘স্টেলথ ওমিক্রন’ (Stealth Omicron)। এই নয়া প্রজাতি নাকি ওমিক্রনের থেকেও দ্রুত ছড়াতে পারে। ভারত, সুইডেন, ব্রিটেন, নরওয়ে, ডেনমার্ক সহ  বিশ্বের ৪০টি দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রনের এই উপ-প্রজাতি। ভাইরোলজিস্টরা বলছেন, ৩০ বার জিনের গঠন বদলে ফেলেছে এই ভ্যারিয়ান্ট। ফলে খুব দ্রুত সংক্রমণ ছড়াতে পারে। শুধু তাই নয়, ভাইরাসের এই প্রজাতিতে প্রোটিনের বিন্যাস এমনভাবে বদলেছে যে রিয়েল টাইম আরটি-পিসিআর টেস্টকেও ফাঁকি দিতে পারে। কোভিড টেস্টেও ধরা পড়বে না এই স্ট্রেন। বিএ.২ স্ট্রেন ওমিক্রনেরই মিউটেশনের ফল কিনা তাও খোঁজার চেষ্টা করছেন বিজ্ঞানীরা।

You might also like