Latest News

ব্রিটেনে প্রথমবার খোঁজ মিলল ওমিক্রন ভ্যারিয়ান্টে আক্রান্ত দু’জনের

দ্য ওয়াল ব্যুরো : দক্ষিণ আফ্রিকায় প্রথম দেখা গিয়েছিল করোনার (Corona) নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রন। এবার দক্ষিণ থেকে আসা দু’জনের শরীরে ওই ভ্যারিয়ান্ট ধরা পড়ল ব্রিটেনে। সেদেশে এর আগে কখনও ওমিক্রন ভ্যারিয়ান্টের উপস্থিতি দেখা যায়নি। ব্রিটেনের স্বাস্থ্যসচিব সাজিদ জাভেদ বলেন, “আমরা দ্রুত ব্যবস্থা নিচ্ছি। কনট্যাক্ট ট্রেসিং-এর কাজ চলছে।”

ওমিক্রন ভ্যারিয়ান্টের সংক্রমণের আশঙ্কায় ইতিমধ্যে সতর্ক হয়েছে ভারত। শনিবার মুম্বইয়ের মেয়র কিশোরী পেডনেকর জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকা থেকে আসা যাত্রীদের বিমান বন্দরে কোয়ারান্টাইন করা হবে। তাঁদের মধ্যে কেউ যদি করোনা পজিটিভ হন, তাঁর জিনোম সিকোয়েন্সিং করা হবে।

ভারতে করোনা অতিমহামারীতে সবচেয়ে বেশি সংক্রমণ ছড়িয়েছে মুম্বইতে। মেয়র বলেন, ওমিক্রন ভ্যারিয়ান্ট নিয়ে মুম্বইতে যথেষ্ট উদ্বেগ রয়েছে। বর্তমানে কয়েকটি দেশে নতুন করে কোভিডের সংক্রমণ বাড়ছে। এই পরিস্থিতিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাঁরা বিদেশ থেকে আসছেন, তাঁদের জিনোম সিকোয়েনসিং করা হবে।

এদিন কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী কে সুধাকর জানিয়েছেন, যে দেশগুলিতে কোভিডের নতুন ভ্যারিয়ান্ট দেখা গিয়েছে, সেখান থেকে কেউ বেঙ্গালুরুতে এলেই আরটি-পিসিআর টেস্ট করা হবে। তাঁদের থাকতে হবে হোম কোয়ারান্টাইনে। মন্ত্রীর কথায়, “যে দেশগুলিতে ওমিক্রন ভ্যারিয়ান্ট দেখা দিয়েছে, সেখান থেকে কেউ এলে বিমান বন্দরেই তাঁর আরটি পিসিআর টেস্ট করা হবে। যদি তিনি করোনা পজিটিভ হন, তাহলে বিমান বন্দরের আশপাশেই তিনি থাকবেন কোয়ারান্টাইনে। প্রয়োজনে তাঁর চিকিৎসাও করা হবে।”

বিদেশ থেকে আসা কেউ কোভিডে আক্রান্ত হলে তাঁর জিনোম সিকোয়েন্সও করা হবে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, “আমাদের রাজ্যে ছ’টি জিনোমিক ল্যাবরেটরি আছে। কোভিডের নতুন মিউটেশন কীভাবে হচ্ছে, তা আমরা জানতে পারব।”

দিল্লির লেফটেন্যান্ট জেনারেল অনিল বাইজাল মুখ্যসচিব, পুলিশ কমিশনার এবং দিল্লি সরকারের অন্যান্য শীর্ষস্থানীয় অফিসারকে নির্দেশ দিয়েছেন, প্রকাশ্য স্থানে যেন কঠোরভাবে কোভিড বিধি মেনে চলা হয়। আপৎকালীন অবস্থার জন্য যেন প্রস্তুত থাকে হাসপাতালগুলি।

আগামী সোমবার অসামরিক বিমান চলাচল মন্ত্রকের সঙ্গে বৈঠকে বসবে দিল্লি বিপর্যয় মোকাবিলা দফতর। সেখানে স্থির হবে, নতুন ভ্যারিয়ান্টের সম্ভাব্য সংক্রমণ ঠেকাতে কী ব্যবস্থা নেওয়া যায়। একটি সূত্রে জানা যায়, দক্ষিণ আফ্রিকা, বটসোয়ানা, জিম্বাবোয়ে এবং হংকং থেকে আসা বিমানযাত্রীদের বাধ্যতামূলক আরটি-পিসিআর টেস্ট করার সিদ্ধান্ত নেওয়া হতে পারে। ওই দেশগুলিতে ওমিক্রনের সংক্রমণ দেখা দিয়েছে। এর আগে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে অনুরোধ জানান, যে দেশগুলিতে কোভিডের নতুন ভ্যারিয়ান্ট দেখা দিয়েছে, সেখানকার কোনও বিমান যেন ভারতে আসতে না দেওয়া হয়।

টুইটারে কেজরিওয়াল লিখেছেন, আমাদের দেশ অনেক কষ্টে করোনার ধাক্কা সামলে উঠেছে। এখন যাতে নতুন ভ্যারিয়ান্ট ছড়িয়ে না পড়ে, সেজন্য সবরকম ব্যবস্থা নেওয়া উচিত।

You might also like