Latest News

তাইওয়ানের আকাশসীমায় ঢুকল ৫১টি চিনা যুদ্ধবিমান, সমুদ্রে ক্ষেপণাস্ত্রবাহী রণতরী

দ্য ওয়াল ব্যুরো: তাইওয়ানে হামলা চালানোর পরিকল্পনা নিচ্ছে কি চিন?

মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি ও মার্কিন কংগ্রেসের প্রতিনিধিদের তাইওয়ান সফরের পর থেকেই আগ্রাসী চিন (Taiwan China Tensions)। যুদ্ধের আশঙ্কা বাড়িয়ে তাইওয়ানের সুরক্ষা বলয়ে ঢুকে পড়েছে ৫১টি চিনা যুদ্ধবিমান। সমুদ্রে গর্জন করছে চিনের ৬টি রণতরী। তাৎপর্যপূর্ণ ভাবে, সম্প্রতি একটি অত্যাধুনিক মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ করে লালফৌজ। তারপর ফের তাইওয়ানের কাছে নতুন করে সামরিক মহড়া শুরু করেছে চিন।

চিনা হুঁশিয়ারি উপেক্ষা করে গত ২ অগস্ট তাইওয়ান সফরে গিয়েছিলেন ন্যান্সি (Taiwan China tensions)। তার পর থেকেই তাইওয়ান প্রণালী এবং পাশের চিন সাগরে বেজিং সামরিক তৎপরতা বাড়িয়েছে। ধারাবাহিক ভাবে তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘনের ঘটনাও ঘটছে। এই পরিস্থিতিতে চিনা হামলার আশঙ্কা করছে তাইওয়ান।

How China-Taiwan Tensions Play Out in India

তাইওয়ানের আকাশসীমায় ঢুকেছে ২৫টি ফাইটার বোম্বার জেট, এইচ-৬ বোমারু বিমান, সুখোই-৩০, ইলেক্ট্রোনিক ওয়ারফেয়ার, সাবমেরিন ধ্বংসী ও ট্যাঙ্কার বিমান। চিনের বোমারু বিমান চক্কর কাটছে। চিনের জে-২০ চেংড়ু ফাইটার জেট হল পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান। পিপলস লিবারেশন আর্মির জন্য এই শক্তিশালী ফাইটার জেট বানানো হয়েছে। শক্তিতে জে-২০ যুদ্ধবিমানের মোকাবিলা করতে পারে রাফাল ফাইটার জেট। তাইওয়ানও তাদের শক্তি প্রদর্শন শুরু করে দিয়েছে। জেনারেল ডায়নামিক্স এফ-১৬ ফাইটিং ফ্যালকন আমেরিকার তৈরি অত্য়াধুনিক যুদ্ধবিমান (Taiwan China Crisis) যা তাইওয়ানের কাছে রয়েছে। মার্কিন বিমানবাহিনী, এয়ার ফোর্স রিজার্ভ কমান্ড ও এয়ার ন্যাশনাল গার্ড এই ফাইটার জেট ব্যবহার করে।

এফআইআর লিস্টে ১৫ জনের নাম, নানা হাত ঘুরে সিসোদিয়া কোটি টাকা পেয়েছিলেন, দাবি সিবিআইয়ের

তাইওয়ান প্রতিরক্ষা মন্ত্রক জানাচ্ছে, আন্তর্জাতিক চুক্তি ভেঙে বার বার তাদের জল ও আকাশসীমায় ঢুকে পড়ছে চিন। এতে চিনের বক্তব্য, তাইওয়ান তাদেরই ভূখণ্ডেরই অংশ (China-Taiwan tensions)। তাই সেক্ষেত্রে তারা নিজেদের জলসীমার মধ্যেই সামরিক মহড়া চালাচ্ছে। এতে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের প্রশ্নই উঠছে না।

You might also like