Latest News

রণতরী আইএনএস বিক্রমাদিত্যে আগুন, তদন্তের জন্য বোর্ড গঠন হচ্ছে

দ্য ওয়াল ব্যুরো: আইএনএস বিক্রমাদিত্যে (INS Vikramaditya) অগ্নিকান্ড। বুধবার কর্ণাটক উপকুলবর্তী এলাকায় থাকাকালীন আগুন লাগে ভারতের বিশাল বিমানবাহী এই রণতরীতে। ঘটনায় কোনও হতাহতের খবর নেই, এমনটাই জানাচ্ছে ভারতীয় নৌসেনা৷ জাহাজের ক্রু মেম্বারদের তৎপরতায় আগুন দ্রুত নিয়ন্ত্রণে আসে৷

এর আগেও একবার এই যুদ্ধজাহাজে (INS Vikramaditya) আগুন লেগে এক নৌসেনা কম্যান্ডারের মৃত্যু হয়েছিল। কী কারণে এই আগুন লাগলো সেই ব্যাপারে তদন্ত শুরু করেছেন নৌসেনার অফিসাররা। গঠন হয়েছে একটি তদন্তকারী টিম। তবে জাহাজে থাকা অফিসার এবং কর্মীদের তৎপরতায় এ যাত্রায় জাহাজের পুরো অংশে আগুন ছড়িয়ে পড়েনি। সময় থাকতেই নিয়ন্ত্রণে এসেছে আগুন। তাই জাহাজে থাকা জিনিসপত্রের বিশেষ ক্ষতি হয়নি বলেই জানিয়েছে নৌসেনা।

২০১৪ সালে রাশিয়ার থেকে এই এয়ারক্র্যাফ্ট (INS Bikramaditya) ক্যারিয়ারটি কেনে নৌসেনা। খরচ পড়েছিল ১৬,১২৩ কোটি টাকা। জাহাজটিতে ৩০ টি মিগ যুদ্ধবিমান ও ছ’টি হেলিকপ্টার রাখা যেতে পারে। ২৮৪ মিটার লম্বা ও ৬০ মিটার উচ্চতার এই যুদ্ধজাহাজ ২০ তলা বাড়ির সমান উঁচু, ওজন ৪০০০০ টন। পৃথিবীতে খুব কম দেশের কাছেই আছে বিমানবাহী যুদ্ধজাহাজ বা এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার।

লিজকে হারালেই ব্রিটেন জয়, পাঁচ রাউন্ডে জিতে ফাইনালে ঋষি সুনক

আইএনএস বিক্রমাদিত্যকে নতুনভাবে সাজিয়ে তোলার কাজ চলছে এখন। বিমানবাহী এই যুদ্ধজাহাজটিতে বসানো হচ্ছে ‘মেরিন হাইড্রলিক সিস্টেম’। এর ফলে আরও সহজে এই রণতরী থেকে যুদ্ধবিমান ও হেলিকপ্টার ওঠানামা করতে পারবে।

You might also like