Latest News

INS Nirdeshak: ‘সন্ধ্যাক’-এর পর ‘নির্দেশক’! ভারতের দ্বিতীয় বৃহৎ সার্ভে জাহাজের পথ চলা শুরু

দ্য ওয়াল ব্যুরো: প্রথম সার্ভে জাহাজ ‘সন্ধ্যাক’ তৈরি হয়েছিল ডিসেম্বরের ৫ তারিখ। ‘ভারতীয় নৌসেনা দিবস’-এর পরের দিন এক ঐতিহাসিক দিন ছিল গার্ডেনরিচ শিপবিল্ডার্স এন্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেডের অন্দরে। তার ঠিক ছয় মাস কাটতে না কাটতেই সমুদ্রের বুকে ভেসে গেল দ্বিতীয় সার্ভে জাহাজ ‘নির্দেশক’ (INS Nirdeshak)।

১১০ মিটার লম্বা ১৬ মিটার চওড়া এই সার্ভে জাহাজটি (INS Nirdeshak) অত্যাধুনিক পদ্ধতিতে তৈরি করা হয়েছে। নতুন প্রজন্মের এই সার্ভে জাহাজে শুধুমাত্র হাইড্রোলিক সরঞ্জাম থাকবে তা নয়, থাকবে ১১ মিটারের একটি সার্ভে বোট, আরওভি ও এইউভি। এই জাহাজের ৩৪০০ টন বস্তু স্থানান্তরিত করার ক্ষমতা রাখে।

নতুন প্রজন্মের এই সার্ভে জাহাজে উন্নত দেশীয় তথ্য অধিগ্রহণ ব্যবস্থা অন্তর্ভুক্ত রয়েছে যা ভারত মহাসাগর অঞ্চলে ভূ-ভৌতিক এবং মহাসাগরীয় তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করবে। যা নিরাপত্তার কাজে প্রভূত সাহায্য করবে।

এছাড়াও এই জাহাজ নৌ চলাচলের জন্য প্রয়োজনীয় পথ নির্ধারণ করতেও সাহায্য করবে। পাশাপাশি, জাহাজটি উপকূলের গভীরতা জরিপ করবে এবং যেকোনও হুমকির মূল্যায়ন করবে এবং পাল্টা জবাবের জন্য প্রস্তুত হবে। এইভাবেই দেশের সামুদ্রিক ক্ষমতা বৃদ্ধি করবে।

Image - INS Nirdeshak: 'সন্ধ্যাক'-এর পর 'নির্দেশক'! ভারতের দ্বিতীয় বৃহৎ সার্ভে জাহাজের পথ চলা শুরু

গার্ডেনরিচ শিপবিল্ডার্স এন্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেডের (garden reach shipbuilders & engineers ltd) হাতে ২০১৮ সালে এমনই চারটি জাহাজ তৈরির বরাত আসে। সেই মাফিকই শুরু হয় কাজ। প্রায় তিন বছরের পরিশ্রমের ফল হিসেবে প্রথমে ‘সন্ধ্যাক’ ও এখন ‘নির্দেশক’ তৈরি হল।

এদিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইস্টার্ন নেভাল কমান্ডের ভাইস অ্যাডমিরাল বিশ্বজিৎ দাশগুপ্ত, এছাড়াও ভারতীয় নৌ সেনার ঊর্ধ্বতন কর্মকর্তারা। বিশ্বজিৎ দাশগুপ্তের কথায়, ‘এই নতুন জাহাজ আরও বেশি আধুনিক ও অত্যাধুনিক প্রযুক্তি দিয়ে তৈরি করা হয়েছে। ভারতীয় নৌবাহিনীর হাইড্রোগ্রাফিক ও ওশানোগ্রাফিক অপারেশন সম্পন্ন করতে এই জাহাজটি সাহায্য করবে। এই জাহাজ তৈরিতে ৮০ শতাংশই দেশীয় উপাদানের ব্যবহার করা হয়েছে।’

প্রসঙ্গত ২০১৪ সালে পুরনো আইএনএস ‘নির্দেশক’-কে নষ্ট করে ফেলা হয়। পুরনো আইএনএস ‘নির্দেশক’ ১৯৮৩ সালে তৈরি হয়েছিল। দীর্ঘ ৩১ বছর সমুদ্রের বুকে ঘুরে বেরিয়েছিল সেটি। সেই জাহাজের নামেই নতুন জাহাজগুলির নামকরণ করা হয়েছে। উল্লেখযোগ্য, পুরনো আইএনএস নির্দেশকও তৈরি হয়েছিল গার্ডেনরিচ শিপবিল্ডার্স এন্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেডের অন্দরেই।

স্কুলের প্রিন্সিপালকে বেদম পেটান তাঁর বউ! নিরাপত্তার বন্দোবস্ত করে দিল আদালত

You might also like