Latest News

সীমান্তে অপরাধ রুখতে বৈঠক ভারত-বাংলাদেশের! ওপার বাংলায় শুরু হল বিশেষ সম্মেলন

দ্য ওয়াল ব্যুরো: সীমান্তে শান্তি বজায় রাখতে প্রতি বছরই বাংলাদেশ ও ভারতের মধ্যে বিশেষ বৈঠক হয় (Indo-Bangladesh Border)। রবিবার অনুষ্ঠিত হল সেই বৈঠক। সীমান্ত রক্ষার ওপরই নির্ভর করে থাকে দুই দেশের শান্তি। কারণ বিভিন্ন অপরাধ মূলক ঘটনা এই এলাকায় ঘটে থাকে, যেমন চোরা চালান থেকে শুরু করে অবৈধভাবে অনুপ্রবেশ। সবকিছুই কীভাবে কড়া হাতে দমন করা যায় সেটাই ছিল আলোচনার মূল বিষয়।

রবিবার বাংলাদেশের পিলখানায় ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) প্রতিনিধিদের মধ্যে পাঁচদিন ব্যাপী মহা সম্মেলন শুরু হল। এই সম্মেলন চলবে আগামী ২১ জুলাই পর্যন্ত।

এই সম্মেলনে উপস্থিত আছেন বিএসএফের (BSF) ৯ সদস্যের একটি দল। যে দলে আছেন বিএসএফ মহাপরিচালক শ্রী পঙ্কজ কুমার সিং। এছাড়াও বাংলাদেশের ২০ সদস্যের একটি দল। বিজিবি (BGB) মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ।

এই সম্মেলনে বিশেষ কয়েকটি বিষয়ের ওপর জোর দেওয়া হবে। যেমন সীমান্ত হত্যা, অবৈধ অনুপ্রবেশ, মাদক, অস্ত্র ও গোলাবারুদ এবং স্বর্ণসহ অন্যান্য চোরাচালান, নারী ও শিশু পাচারসহ বিভিন্ন সীমান্ত অপরাধ, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড, সীমান্ত নদীর তীর সংরক্ষণ সহ একাধিক বিষয়।

দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের পাশাপাশি বিজিবি-বিএসএফের মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির বিভিন্ন উপায় ও বিবিধ বিষয়সমূহ নিয়ে ফলপ্রসু আলোচনা হওয়ার কথা। আগামী ২১ জুলাই সকালে সম্মেলনের যৌথ আলোচনার দলিল স্বাক্ষরের মধ্যে দিয়ে এই সম্মেলন শেষ হবে।

৫ কেজি সোনা উদ্ধার হাওড়া স্টেশনে! ট্রলিব্যাগ নিয়ে তড়িঘড়ি চলে যাচ্ছিলেন ব্যবসায়ী, ধরল আরপিএফ

You might also like