Latest News

মোদীর স্বচ্ছ ভারত অভিযানে ব্যাপক মুনাফা বড় শিল্পপতিদের

দ্য ওয়াল ব্যুরো : কোটি কোটি ভারতীয় যাতে সম্মানের সঙ্গে বেঁচে থাকতে পারেন, সেজন্য পাঁচ বছরে ১১ কোটি ১০ লক্ষ শৌচাগার নির্মাণের লক্ষ্যমাত্রা স্থির করেছিল মোদী সরকার।  তার জন্য বরাদ্দ হয়েছিল ২০ হাজার কোটি ডলার। এর ফলে ইট, বালি, সিমেন্ট ও গৃহনির্মাণের অন্যান্য সামগ্রীর বিক্রি বেড়েছে ৮১ শতাংশ।  শৌচাগারে প্রয়োজনীয় দ্রব্যের বিক্রি বেড়েছে ৪৮ শতাংশ। টাটা গ্রুপ থেকে শুরু করে রেকিট বেনকিস্টার গ্রুপের মুনাফা হয়েছে ব্যাপক। ইউরোমনিটর ইন্টারন্যাশনাল নামে এক সংস্থার সমীক্ষায় জানা গিয়েছে এই তথ্য।

শুধু তাই নয় আগামী দিনে মুনাফার পরিমাণ আরও বাড়বে বলে কোম্পানিগুলি আশা করছে। কারণ স্বচ্ছ ভারত মিশনের প্রভাবে আরও বেশি মানুষ তাঁদের পণ্যগুলি ব্যবহার করবেন।

ওই প্রকল্পে ২০১৯ সালের মধ্যে আট কোটি শৌচাগার নির্মিত হওয়ার কথা।  ২০২১ সালের মধ্যে ভারতে শৌচাগারে ব্যবহারযোগ্য পণ্যের যে বাজার তৈরি হবে, তার মূল্য ৬২ হাজার কোটি টাকা। এই বিপুল বাজার ধরতে এখনই নেমে পড়েছে বিভিন্ন সংস্থা।  হারপিক নামে যে সংস্থাটি শৌচাগার পরিষ্কার করার পণ্য উৎপাদন করে, তারা ব্র্যান্ড অ্যাম্বাসাডর নিয়োগ করেছে বলিউডের তারকা অক্ষয় কুমারকে। অক্ষয় এর আগেও ‘টয়লেট এক প্রেম কথা’ নামে এক ফিল্মে স্বচ্ছ ভারত মিশনের আদর্শকে তুলে ধরেছিলেন।

রেকিট বেনকিস্টার নামে যে সংস্থাটি ডেটল তৈরি করে, তারা জানিয়েছে, গত বছরে তারা ১০৫ কোটি ৭ লক্ষ ডলার মূল্যের পণ্য বিক্রি করেছে। আগের বছরের তুলনায় ওই সংস্থার বিক্রি বেড়েছে ১১ শতাংশ।  অন্যদিকে হিন্দুস্তান লিভার লিমিটেড পরিকল্পনা করেছে, আগামী দিনে শৌচাগারে ব্যবহার্য সস্তা পণ্য নিয়ে আসবে বাজারে।

You might also like