Latest News

প্রয়াত চিকিৎসক পদ্মাবতী, দেশের প্রথম মহিলা কার্ডিওলজিস্টের মৃত্যু করোনায়

দ্য ওয়াল ব্যুরো: করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন ভারতের প্রথম মহিলা কার্ডিওলজিস্ট এস আই পদ্মাবতী। বয়স হয়েছিল ১০৩ বছর। গত কয়েকদিন ধরেই তিনি দিল্লির ন্যাশনাল হার্ট ইনস্টিটিউটে ভর্তি ছিলেন। করোনা আক্রান্ত হওয়ার পরে তাঁর দু’টি ফুসফুসেই সংক্রমণ হয়। শনিবার রাতে তিনি মারা যান।

আরও পড়ুন

বিশ্বের সবথেকে দামি ভেড়া বিক্রি হয়ে গেল, ৩৬ কোটি টাকায় নিলাম ‘ডবল ডায়মন্ড’

১৯১৭ সালে তৎকালীন বার্মায় জন্মগ্রহণ করেন। ভারতের কার্ডিওলজি চিকিৎসার ক্ষেত্রে অবদানের জন্য ১৯৬৭ সালে পদ্মভূষণ ও ১৯৯২ সালে পদ্মবিভূষণে সম্মানিত করে কেন্দ্রীয় সরকার।

চিকিৎসক পদ্মাবতীকে বলা হত গড মাদার অফ কার্ডিওলজি। কয়েক বছর আগে পর্যন্ত তিনি নিয়মিত চিকিৎসা করেছেন রোগীদের। ন্যাশনাল হার্ট ইনস্টিটিউটের ডিরেক্টর ছিলেন পদ্মাবতী। রেঙ্গুন মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাশ করার পরে লন্ডন থেকে প্রথমে এফআরসিপি ও পরে এফআরসিপিই ডিগ্রি অর্জন করেন। আমৃত্যু চিকিৎসার সঙ্গে যুক্ত থাকা পদ্মাবতীদেবী ২০১৫ সাল পর্যন্ত প্রতিদিন নিয়ম করে রোগী দেখতেন ন্যাশনাল হার্ট ইনস্টিটিউটে। রোজ ১২ ঘণ্টার ডিউটি করতেন সপ্তাহে পাঁচদিন। ১৯৮১ সালে এই প্রতিষ্ঠানটি গড়ে তোলেন তিনি। সেই প্রতিষ্ঠানেই ১১ দিন চিকিৎসার পরে মৃত্যু হল তাঁর।

তিনি ১৯৫৪ সালে উত্তর ভারতের মধ্যে প্রথম লেডি হার্ডিঞ্জ মেডিক্যাল কলেজে কার্ডিও ক্যাথারাটাইজেশন ল্যাবরেটরি তৈরি করেন। মৌলানা আজাদ মে়ডিক্যাল কলেজের ডিরেক্টর-প্রিন্সিপাল পদের দায়িত্বও পালন করেছেন। একাধিক প্রথম সারির হাসপাতালের সঙ্গেও যুক্ত ছিলেন তিনি।

You might also like