Latest News

কোর্স শেষ করতেই হবে, যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে পাড়ি আমতার ডাক্তারি পড়ুয়ার

দ্য ওয়াল ব্যুরো, হাওড়া: যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ডাক্তার হওয়ার অধরা স্বপ্ন নিয়ে দেশে ফিরে আসতে হয়েছিল ভারতের কয়েক হাজার পড়ুয়াকে (Medical Students Return Ukraine) । তাঁরা ভেবেছিলেন দেশের সরকার ডাক্তার হওয়ার স্বপ্নপূরণ করতে সাহায্য করবে। কিন্তু দেশে ফেরার একবছর পরও দেশীয় আইনের জটিলতায় পড়াশোনা থমকে গেছে তাঁদের। তাই ডাক্তার হওয়ার স্বপ্নপূরণ করতে সেই যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনেই (Ukraine-Russia War) ফিরে যাচ্ছেন মিখাইল আলমের মত মেডিক্যাল পড়ুয়ারা।

বৃহস্পতিবার রাতে আমতা থেকে ইউক্রেনে পাড়ি দিয়েছেন মিখাইল। কেরিয়ার বাঁচাতে এটাই একমাত্র উপায় ছিল তাঁর। কারণ রাজ্য ও কেন্দ্র সরকার মিখাইলদের মত ডাক্তারি পড়ুয়াদের দেশেই কোর্স সম্পূর্ণ করার প্রতিশ্রুতি দিলেও তা পূরণ হয়নি।

ইউক্রেন পাড়ি দেওয়ার আগে মিখাইল সাংবাদিকদের জানিয়েছেন, তাঁর বন্ধুরাও কোর্স সম্পূর্ণ করতে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনেই পাড়ি দিয়েছেন। বিপদ রয়েছে, কিন্তু ডাক্তারি পড়া শেষ করে পেশার জগতে প্রবেশ করতে গেলে তাঁদের মতো পড়ুয়াদের সামনে আর কোনও পথ খোলা নেই।

প্রেমিকার সঙ্গে ঘনিষ্ঠ ভিডিও ভাইরাল! ময়নাগুড়িতে গলায় দড়ি দিল যুবক, অভিযুক্ত চার ‘বন্ধু’

মিখাইল জানিয়েছেন, তিনি ইউক্রেনের পশ্চিমাঞ্চলে পাড়ি দিচ্ছেন। সেখানের পরিস্থিতি কিছুটা হলেও উন্নত রয়েছে। ইউক্রেনের পূর্বাঞ্চল পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছে। তবে যেকোনও সময় পশ্চিমাঞ্চলেও ফের হামলা শুরু হতে পারে। তখন ফিরে আসতেই হবে দেশে। কিন্তু আপাতত এই ঝুঁকি ভবিষ্যৎ গড়তে নিতেই হবে তাঁকে।

ছেলেকে ইউক্রেনে ফিরে যেতে হওয়ায় উদ্বেগে রয়েছেন মিখাইলের বাবা-মা। তাঁদের চোখে-মুখে শুধুই আতঙ্কের ছাপ। ছেলে ফের যুদ্ধের দেশে পাড়ি দিচ্ছে, এই চিন্তায় এখন থেকে নাওয়া-খাওয়া ভুলেছেন মিখাইলের মার। রাতেও ঘুম হচ্ছে না তাঁর। শুধু ছেলের ভবিষ্যতের এই ভাবে একরাশ দুশ্চিন্তা বুকে চেপে আরও কয়েকটা বছর কাটাতে হবে মিখাইলের মতো মেডিক্যাল পড়ুয়াদের পরিবারকে।

You might also like