Latest News

জন্মদাগ মিলিয়ে পাকিস্তানে ফেলে আসা ভাইপোকে চিনলেন বৃদ্ধ! ৭৫ বছর পর স্বপ্নের মিলন

দ্য ওয়াল ব্যুরো: ৭৫ বছর কেটে গেছে। দেশভাগের (Partition) ক্ষত এখনও টাটকা। সাতচল্লিশের সেই ‘অভিশাপে’ কত মানুষ যে স্বজনহারা হয়েছিলেন, কতজনের সাজানো জীবন যে তছনছ হয়ে গিয়েছিল এক নিমেষে তার আরও এক জ্বলজ্বলে নিদর্শন সামনে এল। ৭৫ বছর পর হারানো ভাইপোকে কাছে পেলেন ভারতীয় বৃদ্ধ (Indian Man)। তাঁদের মিলিয়ে দিল ইন্টারনেট।

দেশভাগের সময় পরিবারের সঙ্গে বিচ্ছেদ হয়েছিল সিংয়ের। তারপর থেকে তিনি ভারতের পাঞ্জাবে থাকছিলেন। পরিবার পড়েছিল পাকিস্তানে, সেই সঙ্গে মনটাও পড়শি দেশেই আটকে ছিল তাঁর। সরওয়ানের বয়স এখন ৯২, তিন কাল গিয়ে এককালে ঠেকেছে। এতদিন পর পরিবারকে কাছে পেয়েছেন বৃদ্ধ। নিজের ভাইয়ের ছেলে (Nephew) মোহন সিংয়ের সঙ্গে দেখা হয়েছে তাঁর। পাকিস্তানের ঐতিহাসিক গুরুদ্বার কর্তাপুর সাহিবে তাঁদের এই মিলনের দৃশ্য মন ছুঁয়ে যাওয়ার মতোই।

মোহনের নাম অবশ্য এখন আর মোহন নেই। ইসলাম ধর্ম গ্রহণ করে নতুন নাম, নতুন পরিচয় তিনি পেয়েছেন। দেশভাগের সময় যখন কাকার কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিলেন ছোট্ট মোহন, তখন সেদেশের এক মুসলমান পরিবার তাঁকে মানুষ করেছে। ৬ বছর বয়সেই তাই ধর্ম বদলে গেছে মোহনের।

ভারত এবং পাকিস্তানের দুই ইউটিউবার বৃদ্ধ কাকা আর তাঁর ভাইপোকে মিলিয়ে দেওয়ার উদ্যোগ নিয়েছিলেন।

পাঞ্জাবের ওই ইউটিউয়ার দেশভাগ নিয়ে একাধিক ভিডিও বানিয়েছেন। সম্প্রতি তিনি সরওয়ান সিংয়ের খোঁজ পান। তাঁর গল্প নিয়ে বানানো ভিডিও ব্যাপক ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। পাকিস্তানে একইভাবে আরেকজন ইউটিউবার মোহন সিংকে নিয়েও ভিডিও বানান। ভিডিওতে হারানো ভাইপোর জন্মচিহ্নের উল্লেখ করেছিলেন সরওয়ান। সেই থেকেই চেনা যায় মোহনকে।

পাকিস্তানের একটি গ্রামে থাকতেন সরওয়ানরা। তাঁদের গোটা পরিবার সাম্প্রদায়িক দাঙ্গার বলি। কয়েকজনের সঙ্গে ভারতে পালিয়ে আসতে পেরেছিলেন সরওয়ান, মোহন পালাতে পারেনি, সে থেকে গিয়েছিল পাকিস্তানে। ৭৫ বছর পর হারানো সেই ভাইপোকে খুঁজে পেয়ে আনন্দে উদ্বেল হন ভারতীয় বৃদ্ধ। তাঁদের মিলনের সে কাহিনি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।  

আরও পড়ুন: পাকিস্তানের ‘সোনার ছেলে’ আরশাদ ভেঙে দিলেন বর্শার সব রেকর্ড! ঘর বানানো বাবার স্বপ্ন গড়লেন ছেলে

You might also like