Latest News

মশালবাহকদের দলে গালওয়ানে আহত চিনা সৈনিক, বেজিং-এ শীত অলিম্পিকস বয়কট ভারতীয় কূটনীতিকের

দ্য ওয়াল ব্যুরো : কয়েক সপ্তাহ আগেই আমেরিকা (America), ব্রিটেন (Britain) ও আরও কয়েকটি দেশ জানিয়ে দিয়েছে, তারা বেজিং-এ শীতকালীন অলিম্পিকস (Winter Olympics) বয়কট করবে। বৃহস্পতিবার একই কথা জানাল ভারত। গত বুধবার অলিম্পিকসের মশাল নিয়ে শুরু হয়েছে দৌড়। যাঁদের হাতে মশাল দেওয়া হয়েছে, তাঁদের মধ্যে আছেন কুই ফাবাও নামে এক চিনা সৈনিক। ২০২০ সালে গালওয়ান উপত্যকায় যে চিনা সৈনিকদের সঙ্গে ভারতীয় জওয়ানদের সংঘর্ষ হয়, তাদের দলে ছিলেন কুই। তিনি সংঘর্ষে আহত হন। কুইয়ের হাতে অলিম্পিকসের মশাল দেওয়ার প্রতিবাদে ভারতীয় কূটনীতিকরা ওই ক্রীড়া প্রতিযোগিতা বয়কট করবেন।

শীতকালীন অলিম্পিকসের মশাল নিয়ে দৌড় শুরু হয়েছে বেজিং-এর উপকণ্ঠে একটি জায়গা থেকে। ওই মশাল ইয়ানকিয়াং জেলার মধ্যে দিয়ে পৌঁছবে হেবেই প্রদেশের ঝাংজিয়াকৌ অঞ্চলে। করোনা অতিমহামারীর জন্য মশাল দৌড় কাটছাঁট করা হয়েছে। এর আগে ২০০৮ সালে বেজিং-এ বসেছিল সামার অলিম্পিকসের আসর। তখন অলিম্পিকের মশাল গিয়েছিল বিভিন্ন দেশে।

অলিম্পকসের আগে তিব্বত ও শিনজিয়াং প্রদেশে চিনের মানবাধিকার লঙ্ঘন নিয়ে নানা অভিযোগ উঠেছে। সেজন্যই শীতকালীন অলিম্পিকস বয়কট করছে একাধিক দেশ। অভিযোগ, ইতিমধ্যে অ্যাথলিটদের হুমকি দিয়ে বলা হয়েছে, তাঁরা যেন এমন কিছু না বলেন যাতে উইন্টার অলিম্পিকসের উদ্যোক্তা চিন অস্বস্তিতে পড়ে। অলিম্পিকস উপলক্ষে বিভিন্ন দেশের যে প্রতিনিধিরা চিনে যাচ্ছেন, তাঁদের বলা হয়েছে ‘বার্নার’ ফোন নিয়ে যান। আশঙ্কা করা হচ্ছে, অন্য ফোন নিয়ে গেলে চিন সরকার আড়ি পাততে পারে।

You might also like