Latest News

দাসত্বের প্রতীক মুছছে এবার সেনা রেজিমেন্টের নাম-পোশাকে, সামরিক গীত পরিবর্তনের ভাবনা

দ্য ওয়াল ব্যুরো: দিন সাতেক আগে বদলে ফেলা হয়েছে নৌ সেনার পতাকা। নতুন পতাকা আনুষ্ঠানিকভাবে চালু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তার আগে প্রধানমন্ত্রীই দিল্লির একদা কিংস ওয়ে তথা পরবর্তীকালের রাজপথের নাম বদলে রেখেছেন কর্তব্য পথ। সেদিনই নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন ক্রমে মুছে ফেলা হবে গোলামি, দাসত্বের প্রতীকগুলি (Indian Army)।

সরকারি সূত্রের খবর, প্রধানমন্ত্রীর এই ভাবনাকে সামনে রেখে বড় পরিবর্তন আসতে চলেছে পদাতিক সেনা বা আর্মিতে। এর ফলে আর্মির শিখ, গোর্খা, জাঠ, রাজপুত রেজিমেন্টের নাম বদলে যেতে পারে।

পরিবর্তন আসবে সেনার পোশাকেও। এমনকী সেনা ব্যান্ডেরও পরিবর্তন করা হবে।

সরকারি সূত্রের খবর, সেনা প্রধান জেনারেল মনোজ পাণ্ডে এই বিষয়ে আলোচনা শুরু করেছেন। যদিও সেনার এই ভাবনাকে অবসরপ্রাপ্ত সেনা অফিসারদের একাংশ অনুমোদন করছেন না।

তাদের বক্তব্য, ব্রিটিশ সরকারও যুদ্ধের ইতিহাস, পারদর্শিতা, আবেগ ইত্যাদি বিবেচনায় রেখে কিছু জাতির নামে সেনা রেজিমেন্টের নাম রেখেছিল। নাম নিয়ে সেনায় কখনও সংহতির সমস্যা হয়নি। এত বছর পর দেশপ্রেম ও জাতীয়তাবাদের দোহাই দিয়ে নাম বদল করা হলে সমস্যা হতে পারে। এক অবসরপ্রাপ্ত সেনা কর্তার কথায়, এটা মূল সমস্যা থেকে দৃষ্টি ঘোরানোর চেষ্টা ছাড়া আর কিছু নয়। লাদাখে চিন ভারতীয় ভূখণ্ড দখল করে রেখেছে। রাজনৈতিক দুর্বলতার সুযোগ নিয়ে চিন এটা করতে পারছে। ভূখণ্ড পুনরুদ্ধারের থেকে জরুরি কাজ আর কিছু হতে পারে না সেনা বাহিনীর।

Image - দাসত্বের প্রতীক মুছছে এবার সেনা রেজিমেন্টের নাম-পোশাকে, সামরিক গীত পরিবর্তনের ভাবনা

সম্প্রতি কেরলে দেশীয় প্রযুক্তিতে তৈরি রণতরী আইএনএস বিক্রান্ত জলে ভাসান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই অনুষ্ঠানে নৌবাহিনীর নতুন পতাকা চালু করেন প্রধানমন্ত্রী। নৌ সেনার পতাকায় এখন শোভা পাচ্ছে মারাঠা রাজ্যের প্রতিষ্ঠাতা ছত্রপতি শিবাজির চালু করা রাজ মুদ্রা। সরিয়ে নেওয়া হয়েছে ব্রিটিশ সেনার প্রতীক।

কেরলের সাংবাদিকের জামিনের জন্য জামিনদার হতে চাইলেন লখনউ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য

You might also like