Latest News

India China : লাদাখ থেকে পুরোপুরি সরুক লাল ফৌজ, চিনের বিদেশমন্ত্রীকে বার্তা ডোভালের

দ্য ওয়াল ব্যুরো : লাদাখে (India China) উত্তেজনা কমবে কী করে? ইউক্রেন যুদ্ধ কী প্রভাব ফেলবে আন্তর্জাতিক ক্ষেত্রে? মূলত এই দু’টি প্রশ্ন নিয়েই চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে বৈঠক করলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। বৃহস্পতিবার সন্ধ্যায় দিল্লিতে আসেন ওয়াং ই (India China)। এদিন সকাল ১০ টায় ডোভালের অফিসে যান চিনের বিদেশমন্ত্রী। আলোচনার শুরুতে ডোভাল (India China) পরিষ্কার জানিয়ে দেন, ভারত ও চিনের সম্পর্ক যদি স্বাভাবিক করতে হয়, তাহলে লাদাখ থেকে লালফৌজকে সরতে হবে।

ডোভালের সঙ্গে ওয়াং ই-র আলোচনার বড় অংশ জুড়ে ছিল সীমান্ত সমস্যা (India China)। তাঁরা একমত হন যে, লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে যে পরিস্থিতি রয়েছে, তা মোটেই কাঙ্ক্ষিত নয়। দুই দেশের মধ্যে সমঝোতা বাড়িয়ে তোলার জন্য সীমান্তে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে হবে। কূটনৈতিক ও সামরিক ক্ষেত্রে নিয়মিত আলোচনা চালাতে হবে ভারত ও চিনের মধ্যে।

ডোভালকে আমন্ত্রণ (India China)

চিনের প্রতিনিধিরা ডোভালকে চিনে আমন্ত্রণ জানান। ডোভাল বলেন, দুই দেশের মধ্যে কয়েকটি বিতর্কের অবিলম্বে মীমাংসা হওয়া দরকার। তারপরেই তিনি চিনে যেতে পারেন।

ডোভালের সঙ্গে বৈঠকের পরে ওয়াং ই যান হায়দরাবাদ হাউসে। সেখানে বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে তাঁর বৈঠক হয়।

পূর্ব লাদাখে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনার জন্য ইতিমধ্যে বেশ কয়েকবার ভারত ও চিনের মধ্যে বৈঠক হয়েছে। এরপরে দুই দেশই কয়েকটি বিতর্কিত এলাকা থেকে সেনা সরিয়েছে। গত ১১ মার্চ ভারত ও চিনের সেনাবাহিনীর মধ্যে একদফা বৈঠক হয়। তাতে অবশ্য বিশেষ অগ্রগতি হয়নি।

২০২০ সালের ৫ মে প্যাংগং লেক অঞ্চলে ভারত ও চিনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ হয়। ভারতের ২০ জন সৈনিক নিহত হন। এর পরে দুই দেশই ওই এলাকায় বিপুল পরিমাণে সেনা মোতায়েন করে। ভারী অস্ত্রশস্ত্রও নিয়ে যাওয়া হয়।

আরও পড়ুন : Covid : ওমিক্রনের চেয়েও ছোঁয়াচে কোভিড ভ্যারিয়ান্ট দেখা দিতে পারে, সতর্কতা ব্রিটিশ বিজ্ঞানীর

You might also like