Latest News

ইডেনে রুদ্ধশ্বাস ম্যাচে শেষ হাসি, টিম রোহিতের সিরিজ জয় এক ম্যাচ আগেই

দ্য ওয়াল ব্যুরো: দারুণ এক ম্যাচ জয়। ভাবা গিয়েছিল, ভারতীয় দল বুঝি সহজেই ম্যাচ বের করে দেবে। কিন্তু টি ২০ ক্রিকেটে ক্যারিবিয়ানরা শক্তিশালী দল, সেটি বোঝা গেল শুক্রবার রাতের ইডেনে। ভারতের ১৮৬/৫-র বিনিময়ে ওয়েস্ট ইন্ডিজ বেশ লড়াই দিয়েই হার মানল আট রানে, তারা থামল ১৭৮ রানে। টি ২০ ক্রিকেটে এটি ভারতীয় দলের শততম ম্যাচ জয়। এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিল রোহিতরা।

পাওয়েল এবং পুরানের দাপটে একটা সময় ম্যাচ বের করে দিচ্ছিলেন পোলার্ডরা। কিন্তু ডেথ ওভারে ভুবনেশ্বর কুমার ও হর্ষল প্যাটেলের বোলিং জিতিয়ে দিয়েছে টিম রোহিতকে।

ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিংয়ের শুরুটা ভাল হয়নি। নিকোলাস পুরান এবং রোভম্যান পাওয়েল একটা সময় দুর্দান্ত লড়াই করছিলেন। ম্যাচের ১৭ তম ওভার পর্যন্ত লড়াইয়ে ছিল ক্যারিবিয়ানরা। কিন্তু ১৮ তম ওভারে হর্ষল প্যাটেল দেন মাত্র ৯ রান।

পরের ওভারেই পুরানকে ফিরিয়ে দেন ভুবি। ১৯তম ওভারটিতে মাত্র ৪ রান দেন তিনি। শেষ ওভারে জয়ের জন্য ২৬ রান দরকার ছিল পোলার্ডদের। শেষ ওভারে পাওয়েল দু’টি ছক্কা হাঁকালেও লক্ষ্যে তাঁকে পৌঁছাতে দেননি হর্ষল। দুর্দান্ত ৬২ রানের ইনিংস খেললেন পুরান। পাওয়েল করলেন ৬৮ রান।

ভারতীয় দলের ব্যাটিংয়ে এদিন ভরসা দিয়েছেন বিরাট কোহলি। তিনি ৫২ রান করেছেন, তার চেয়েও বড় কথা, তিনি রানে ফিরতে তাঁর সমর্থকরা স্বস্তিতে। কোহলি নিজেও খানিক চাপমুক্ত হলেন।

বিরাট ৭টি চার এবং একটি ওভার বাউন্ডারি হাঁকিয়ে ৩৯ বলে নিজের টি-২০ কেরিয়ারের ৩০তম হাফ সেঞ্চুরি করেন কোহলি। প্রাক্তন অধিনায়ক ফিরতেই পালটা আক্রমণের পথে হাঁটেন ঋষভ পন্থ এবং ভেঙ্কটেশ আইয়ার।

ক্যারিবিয়ানদের পালটা চাপ দেন তাঁরা। ডেথ ওভারে ঝড়ের গতিতে রান তুলতে থাকেন দুই বাঁহাতি ব্যাটার। মাত্র ১৮ বলে ৩৩ রান করেন ভেঙ্কটেশ। চারটি চার এবং একটি ছক্কা হাঁকান তিনি। পন্থ অনবদ্য অর্ধশতরান করেন। ২৮ বলে ৫২ রান করেন তিনি। শেষমেশ ঋষভই ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন। তিনি কেন আগামী দিনেত তারকা হতে চলেছেন, সেই প্রমাণ বারবার দিয়েছেন ঋষভ, ফের দিলেন ঋদ্ধিমান সাহার ঘরের মাঠে।

এই ম্যাচ জয়ের সঙ্গে সঙ্গে ভারতীয় দল সিরিজ তো জিতলই, পাশাপাশি এলিট লিস্টে নিজেদের নাম লেখাল। বিশ্ব ক্রিকেটে এতদিন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফর্ম্যাটে কেবল পাকিস্তানই শতাধিক ম্যাচ জিতেছিল। ১৮৯ ম্যাচে তাদের জয়ের সংখ্যা ১১৮।

দ্বিতীয় দল হিসাবে ১০০ ম্যাচ জেতার মাইলফলক স্পর্শ করল ভারতীয় দল। ভারতীয় দল নিজেদের ১৫৫তম ম্যাচে এই মাইলফলক স্পর্শ করে। এর মধ্যে ৯৭টি ম্যাচে সরাসরি জিতেছে ভারত, বাকি তিনটি জয় এসেছে ম্যাচ টাই হওয়ার পর।

You might also like