Latest News

পুজোয় এবারও মিলবে ওপারের ইলিশ, ৩ হাজার টন রফতানি সিদ্ধান্ত ঢাকার

দ্য ওয়াল ব্যুরো: ক’দিন আগেই বাংলাদেশে (Bangladesh) হাইকোর্টে মামলা হয়েছে, জালে পর্যাপ্ত ইলিশ (Padma Hilsa Fish) ধরা পড়লেও দেশের বাজারে দাম চড়া। কারণ, ভারতকে বিপুল পরিমাণ ইলিশ রফতানি করা হয়েছে। ইলিশ রফতানি বন্ধ করার আর্জি জানানো হয় আদালতে।

তবু দ্বিপাক্ষিক সম্পর্ক এবং ঐতিহ্যরক্ষার তাগিদে পুজোর দিনগুলিতে এপারের বাজারে ইলিশের জোগান নিশ্চিত করল বাংলাদেশ সরকার। দুর্গাপুজো উপলক্ষে তিন হাজার মেট্রিক টন ইলিশ রফতানি করা হবে ভারতে।

বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ‘গত টানা তিন বছর ধরে দুর্গাপুজোর আগে ১৫-২০ দিন ধরে আমরা সৌজন্যের নিদর্শন হিসেবে ভারতে ইলিশ রফতানি করে আসছি।’

বাংলাদেশ: দুর্গাপুজোয় কর্মীদের সতর্ক থাকতে হবে, নির্দেশ হাসিনার, জানালেন আওয়ামি লিগ নেতা

জানা গিয়েছে মোট ৬০টি বেসরকারি কোম্পানিকে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় দুর্গাপুজোর সময় ইলিশ রফতানি অনুমতি দিয়েছে। প্রত্যেক কোম্পানি ৫০ টন করে ইলিশ রফতানি করবে।

৭ অক্টোবর থেকে টানা ২২ দিন বাংলাদেশে ইলিশ মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি থাকে। তাই ৫ অক্টোবরের মধ্যে রফতানি শেষ করতে হবে।

বাংলাদেশ সরকারের তরফে জানানো হয় গত বছর ভারতে ৪,৬০০ টন ইলিশ রফতানি জন্য ১১৫টি সংস্থাকে অনুমোদন দেওয়া হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত মাত্র ১,১০০ টন রফতানি করা সম্ভব হয়। তার আগের বছর ভারতে রফতানি পরিমাণ ছিল ১,৪৫০ টন। ২০১৯ সালে এপারে এসেছিল মাত্র ৫০০ টন ইলিশ।

You might also like