Latest News

কেন বোরখা পরেছেন? হিন্দু মহিলাকে মারধর জনতার, মহারাষ্ট্রে গ্রেফতার ২

দ্য ওয়াল ব্যুরো: হিন্দু (hindu)  হয়ে বোরখা (burqa) পরার শাস্তি (punishment)! মহারাষ্ট্রের (maharashtra) আকোলায় এক হিন্দু দম্পতিকে(couple) এজন্য নিগৃহীত (assault) হতে হল। অভিযোগ, দম্পতি ও তাদের এক বন্ধুকে ঘিরে ধরে মারধর করে উত্তেজিত জনতা (crowd)।  এব্যাপারে সোস্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিও দেখার পর দুজনকে গ্রেফতার করে পুলিশ। ধৃতরা মারমুখী জনতার ভিড়েই ছিল। গত সপ্তাহে উরাল থানার অধীনস্থ একটি জায়গায় বাইকে চেপে ফিরছিলেন দম্পতি ও  তাঁদের সেই বন্ধু। আচমকা তাঁদের ঘিরে ফেলে জনতা। সেই দলে হিন্দু, মুসলিম-দুই সম্প্রদায়ের লোকজনই ছিল। মহিলাটি হিন্দু হয়েও বোরখা পরায় ক্ষিপ্ত হয়ে তারা হেনস্থা করা শুরু করে। উরাল থানার জনৈক পুলিশ অফিসার বলেন, তিনজনই হিন্দু বলে জানার পর নিগ্রহ শুরু হয়। ভিডিওর ওপর ভিত্তি করে দুই অভিযুক্তকে খুঁজে বের করে গ্রেফতার করেছি আমরা। উভয়েই সংখ্যালঘু সম্প্রদায়ভুক্ত।

পুলিশ অফিসার বলেন, দম্পতি ভয় পাচ্ছিল, তাদের অভিভাবকরা খবর পেয়ে খুঁজে বের করতে পারে, তাই তারা এফআইআর দায়ের করেনি। আমরা দুই নিগ্রহকারীকে ফৌজদারি দণ্ডবিধির ১৫১ ধারায় (ধর্তব্যযোগ্য অপরাধ করা থেকে নিবৃত্ত রাখতে গ্রেফতার) গ্রেফতার করেছি। এমন অপরাধের পুনরাবৃত্তি হবে না,  নিশ্চিত করতে ব্যবস্থা নিয়েছি আমরা।

ইদানীং দেশে ধর্মীয় পরিচয়কে ইস্যু করে নীতি-পুলিশগিরি বাড়ছে। গত অক্টোবরেই এক বোরখায়  মুখ ঢাকা মহিলাকে বোরখা তুলতে বাধ্য করে একদল বেপরোয়া লোক। তিনি কোনও হিন্দু পুরুষের সঙ্গে যাচ্ছেন, এহেন সন্দেহের বশেই  তাঁর ওপর চাপ দেওয়া হয়। ঘটনাটি ঘটেছিল মধ্যপ্রদেশের ভোপালে। তার ভিডিও ভাইরাল হয়। ভারতীয় দণ্ডবিধির ১৫১ ধারায় দুজনকে  অভিযুক্ত করে পুলিশ। আবার  সেই মাসেই অসমে একটি মেয়ে বোরখার পরিবর্তে জিনস পরায় তাকে হেনস্থার অভিযোগে গ্রেফতার করা হয় বাবা, ছেলেকে। মেয়েটি তাদের দোকানে ইয়ারফোন কিনতে গিয়েছিল। অভিযোগ, তাকে দোকান থেকে ধাক্কা মেরে বের করে দেয় তারা কেন সে বোরখা পরেনি, এই কারণে!মেয়েটিকে চরিত্রহীন, সতীত্বহীন বলেও কটাক্ষ করে তারা। তবে মেয়েটি চুপ করে না থেকে আইনি পদক্ষেপের সিদ্ধান্ত নেয়।

 

 

You might also like