Latest News

করোনার মৃত চিকিৎসকদের পরিবারকে ক্ষতিপূরণের দাবি, সুপ্রিম কোর্টে যাওয়ার হুঁশিয়ারি আইএমএ-এর

দ্য ওয়াল ব্যুরো: ১০০ কোটি ভ্যাকসিন দেওয়ার মাইলস্টোন ছুঁয়েছে ভারত। এই খুশির আবহে গা ভাসিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য কর্মীদের ধন্যবাদ জানিয়েছেন। কিন্তু সেই আবহেই কেন্দ্রীয় সরকারের (Central Government) করোনায় মৃত যোদ্ধাদের ৫০ লাখের ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নিয়ে সমালোচনা করল ভারতীয় চিকিৎসক মহল। ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (IMA) তরফে বলা হয়, করোনা হাসপাতালের একমাত্র কিছু করোনার মৃত বেসরকারি চিকিৎসকের পরিবারই সরকারের তরফে ৫০ লাখ টাকার ক্ষতিপূরণ পেয়েছেন।

তথ্য দিয়ে আইএমএ-এর তরফে বলা হয়, এটি সরকারের একটি বৈষম্যমূলক পদক্ষেপ। অভিযোগ, সংস্থার পক্ষ থেকে দেওয়া হয়েছে ১৭০০ জন চিকিৎসকের নাম। যাঁরা করোনা যুদ্ধে মারা গেছেন। কিন্তু তারমধ্যে এখনও পর্যন্ত মাত্র ১৮০ জনের পরিবার ক্ষতিপূরণ পেয়েছেন।

আরও পড়ুনঃ মমতা গোয়া সফরের আগে বিজেপিকে নিশানা করলেন বিভাজন রাজনীতি নিয়ে

আইএমএ-এর জাতীয় সভাপতি ডাঃ জেএ জয়ালাল এবং জাতীয় সেক্রেটারি ডাঃ জয়েশ এম লেলে গাজিয়াবাদে স্থানীয় শাখা পর্যবেক্ষণে এসে জানান, এই ব্যাপারে তাঁরা সুপ্রিম কোর্টে লড়াই করবেন। ডাঃ লেলের কথায়, “২০২০-এর ডিসেম্বর পর্যন্ত ৭৮০ জন চিকিৎসক মারা গেছেন, কিন্তু সরকারের কাছে তার কোনও তালিকা নেই। ফেব্রুয়ারিতে সংসদে এই বিষয় উত্থাপন হলে সরকারের তরফে বিষয় সম্পর্কে অবগত না থাকার কথা জানানো হয়। তখন সেটা আইএমএ-এর অধীনে আসে। করোনার দ্বিতীয় ঢেউয়ে আরও ৭০০ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে।”

অভিযোগ, অনেক হাসপাতালে সরকারের নির্দেশেই করোনা চিকিৎসা শুরু হয়। অন্তত তাঁদের কোভিড যোদ্ধা হিসেবে স্বীকৃতি দেওয়া হোক বলে দাবি জানান, ডাঃ জয়ালাল। তিনি আরও যোগ করেন, সরকারের উচিৎ করোনার মৃত চিকিৎসকদের পরিবারকে আর্থিক সাহায্য করা, কিন্তু তা না হলেও অন্তত সরকারের উচিৎ তাঁদের চিহ্নিত করা।

নিজেদের ন্যায্য অধিকার পেতে সুপ্রিম কোর্ট পর্যন্ত যাওয়া হুঁশিয়ারি দিয়েছে আইএমএ। সরকারের এহেন আচরণে ক্ষুব্ধ চিকিৎসক মহল। করোনা যোদ্ধা হিসেবে যাঁরা দিনরাত মানুষের সেবায় অবিশ্রান্ত পরিশ্রম করছেন তাঁদের স্বীকৃতির দাবি আইএমএ-এর।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like