Latest News

ভারতের যোগিনী মূর্তি উদ্ধার লন্ডনের বাগানবাড়ি থেকে! ৪০ বছর আগে চুরি গেছিল সেটি

দ্য ওয়াল ব্যুরো: উত্তরপ্রদেশের এক গ্রামের মন্দির থেকে যোগিনী মূর্তি চুরি গিয়েছিল প্রায় বছর ৪০ আগে। শতাব্দী প্রাচীন সেই মূর্তি হঠাৎ খুঁজে পাওয়া গিয়েছে। কোথায়? একেবারে বিলেতে।

ইংল্যান্ডের এক শহুরে বাড়ির বাগান থেকে এই যোগিনী মূর্তি খুঁজে পাওয়া গেছে বলে খবর। সেটিকে যথাস্থানে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হচ্ছে। জানা গেছে, সত্তরের দশকের শেষদিকে কিংবা আশির শুরুতে ওই যোগিনী মূর্তি চুরি হয়ে গিয়েছিল। কেউ বা কারা মন্দির থেকে শতাব্দী প্রাচীন ওই মূর্তি তুলে নিয়েছিল। মূর্তিটি ছিল উত্তরপ্রদেশের বান্দা জেলার লোখারি গ্রামের এক মন্দিরের ভিতরে। মূর্তির গায়ে খোদাই করা তথ্য অনুযায়ী ওই মূর্তি খ্রিষ্টীয় অষ্টম শতকে তৈরি করা হয়েছিল।

সম্প্রতি লন্ডনে অবস্থিত ভারতীয় দূতাবাস থেকে জানানো হয়েছে ওই প্রাচীন মূর্তি ভারতে ফিরিয়ে দেওয়া হবে। তার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। আর কয়েকমাসের মধ্যেই উত্তরপ্রদেশে মন্দিরে আনা হবে সেই যোগিনী মূর্তিকে।

জানা গেছে, যে বাড়ি থেকে এই মূর্তি উদ্ধার হয়েছে সেই বাড়ির বৃদ্ধা মালকিন সম্প্রতি বাড়িটি বিক্রি করে দিচ্ছিলেন। তা করতে গিয়েই বাগান থেকে খোঁজ মেলে যোগিনী মূর্তির। ওই মহিলা বছর ১৫ আগে বাড়িটি কিনেছিলেন। তার আগে থেকেই মূর্তিটি বাগানে ছিল বলে দাবি করেছেন তিনি। এই প্রাচীন সম্পদ কতদিনে দেশে ফেরে সেটাই এখন দেখার।

You might also like