Latest News

I League Final: ইতিহাসের অদূরে মহামেডান, শনিবার গোকুলামকে হারালেই আই লিগ মার্কাসদের

দ্য ওয়াল ব্যুরো: চায়ের কাপ ও ঠোঁটের মধ্যে দুরত্ব ঘোচানোর জন্য দরকার একটি মাত্র জয়। তাহলেই ষোলকলা পূর্ণ হবে। মহামেডান (Mohammedan) তাঁবুতে লিগ, শিল্ড, ডুরান্ড কাপের মতো ট্রফি রয়েছে। এতদিন ছিল না আই লিগ (I League Final) খেতাব। শনিবার কেরলের গোকুলাম এফসি-কে হারালে সেটিও এসে যাবে শতাব্দিপ্রাচীন ক্লাবে।

সন্তোষ ট্রফিতে বাংলাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে কেরল। এবারও কেরল ও বাংলা ফুটবলের দ্বৈরথ। সন্তোষের বদলা নেওয়ার সুযোগ মহামেডানের সামনে। আই লিগ জিততে পারলে তাদের আইএসএলে খেলার স্বপ্নপূরণ হবে।

ম্যাচটি জিততেই হবে মহামেডানকে, আর গতবারের চ্যাম্পিয়ন গোকুলামকে ড্র করলেই চলবে। গত মঙ্গলবার শ্রীনিধি ডেকানের কাছে ৩-১ গোলে হেরেছে গোকুলাম, তাই খেতাবের অপ্রত্যাশিত সুযোগ চলে এসেছে কলকাতার নামী দলের কাছে। মহামেডান আবার শেষ ম্যাচে রাজস্থান এফসি-কে ২-০ গোলে হারিয়ে লিগ জমিয়ে দিয়েছে।

Brazil Football: ফুটবলার রপ্তানিতে ব্রাজিল শীর্ষে, পেলের দেশ আদতেই ‘ফুটবলের কারখানা’

মহামেডান চলতি লিগে মোট ৩৩টি গোল করেছে, আর গোকুলাম করেছে ৪২টি গোল। মহামেডানের গোলমেশিন মার্কাস জোসেফ একাই ১৫টি গোল করে সর্বোচ্চ গোলদাতার দৌড়ে রয়েছেন।

এদিকে, মহামেডানের ম্যানেজার তথা প্রাক্তন নামী স্ট্রাইকার দীপেন্দু বিশ্বাস এক দূর্লভ নজিরের সামনে দাঁড়িয়ে। তিনি ১৯৯৭-৯৮ মরসুমে মোহনবাগানের জাতীয় লিগ জয়ী দলের সদস্য ছিলেন। ইস্টবেঙ্গলের ২০০১ সালে জাতীয় লিগ জয়েরও সদস্য ছিলেন তিনি। এবারও জিতলে এক অসামান্য নজির গড়বেন দীপু।

শুক্রবার দলের সহকারী কোচ ও ম্যানেজার জানিয়েছেন, ‘‘মহামেডানকে নিয়ে আমরা যে তিনবছরের লক্ষ্য রেখেছিলাম, সেই কাজে আমরা আপাতত সফল। আমরা কলকাতা লিগ জিতেছি, ডুরান্ডে রানার্স হয়েছি, আই লিগে গতবার ছয়ে শেষ করেছিলাম। এবার খেতাব পেলে সেই বৃত্ত সম্পূর্ণ হবে।’’

You might also like